অবশেষে সংযুক্ত হলো হংকং-সাংহাই স্টক এক্সচেঞ্জ

hongস্টকমার্কেট ডেস্ক :

দীর্ঘ অপেক্ষার পর হংকং ও সাংহাই স্টক এক্সচেঞ্জ পরস্পর সংযুক্ত হতে যাচ্ছে, যাকে বলা হচ্ছে সাংহাই-হংকং স্টক কানেক্ট। কর্তৃপক্ষ এ ব্যাপারে চূড়ান্ত অনুমোদন দিয়েছে। গতকাল সোমবার চীনা কর্তৃপক্ষ এর অনুমোদন দেয় বলে বিবিসি সূত্রে জানা যায়।

এ সংযুক্তির ফলে বিনিয়োগকারীরা প্রথমবারের মতো সীমান্ত ছাড়িয়ে লেনদেন করতে পারবেন। এ কার্যক্রম শুরু হবে ১৭ নভেম্বর থেকে। এখন থেকে বৈশ্বিক  বিনিয়োগকারীরা হংকংয়ে বসেই চীনা স্টক একচেঞ্জে লেনদেন করতে পারবেন।

ধারণা করা হচ্ছে, এ সংযোগের ফলে দৈনিক লেনদেন বেড়ে হবে ৩ দশমিক ৮ বিলিয়ন ডলার (২ দশমিক ৩ বিলিয়ন পাউন্ড)।

হংকং স্টক এক্সচেঞ্জ (এইচকেইএক্স) এক বিবৃতিতে বলছে, হংকংস সিকিউরিটিজ অ্যান্ড ফিউচারস কমিশন (এসএফসি) এবং চায়না সিকিউরিটিজ রেগুলেটরি কমিশন (সিএসআরসি) এক যৌথ ঘোষণায় জানিয়েছে সাংহাই-হংকং স্টক কানেক্ট অনুমোদন করা হয়েছে এবং ১৭ নভেম্বর থেকে এ কার্যক্রম শুরু হবে।

এ পদ্ধতি চলতি বছরের অক্টোবরে শুরু হওয়ার কথা ছিল। কিন্তু হংকংয়ের আন্দোলনের কারণে তা পিছিয়ে যায়। এ মেলবন্ধনকে বিশ্বের দ্বিতীয় সর্ববৃহত্ অর্থনীতির দেশ চীনের শেয়ারবাজার বিমুক্তিকরণের ক্ষেত্রে একটি মাইলফলক হিসেবে ধরা হচ্ছে। দেশটি যেখানে কর্তৃপক্ষ ইউয়ান মুদ্রার ওপর কঠোর কর্তৃত্ব বজায় রাখে, সেখানে এ ধরনের একটি পদক্ষেপ সত্যি গুরুত্বপূর্ণ।

হংকং মনিটারি অথরিটি এক বিবৃতিতে বলছে, তারা চীনের এ সিদ্ধান্তে খুশি।

স্টকমার্কেটবিডি.কম/তরিকুল/এআর/সি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *