আগামী অধিবেশনে সংসদে উঠছে ফিন্যান্সিয়াল রিপোর্টিং অ্যাক্ট

perlaনিজস্ব প্রতিবেদক :

কোম্পানির আর্থিক প্রতিবেদনে স্বচ্ছতা বাড়াতে প্রণীত ফিন্যান্সিয়াল রিপোর্টিং অ্যাক্ট (এফআরএ) আগামী সংসদ অধিবেশনেই তোলা হবে বলে জানিয়েছেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান। গতকাল রাজধানীর কাকরাইলে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) দুই দিনব্যাপী ইন্টারনেট ট্রেড মেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

এমএ মান্নান আরো বলেন, এফআরএ পাস হলে কোম্পানির আর্থিক প্রতিবেদনে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হবে। সরকার সবসময় নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠানের স্বাধীনতায় বিশ্বাস করে। এসব প্রতিষ্ঠান স্বাধীনভাবে কাজ করতে পারলে দেশের আর্থসামাজিক উন্নয়নে কোনো ব্যাঘাত হবে না।

প্রসঙ্গত, উন্নয়ন সহযোগী এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) শর্তের প্রেক্ষিতে ফিন্যান্সিয়াল রিপোর্টিং আইনটি পাসের উদ্যোগ নেয় সরকার। চলতি বছরের জানুয়ারিতে সংসদে এ-সংক্রান্ত বিল উত্থাপন করা হবে বলে এডিবিকে প্রতিশ্রুতি দিয়েছিল সরকার। কিন্তু ২০ সেপ্টেম্বর দশম জাতীয় সংসদের তৃতীয় অধিবেশন শেষ হলেও বিলটি তোলা হয়নি।

এদিকে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের চূড়ান্ত অনুমোদন পাওয়া আইনে দ্য ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশকে (আইসিএমএবি) ও দ্য ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশকে (আইসিএবি) সদস্য করা হয়। তবে পরবর্তী সময়ে আইসিএমএবিকেও বাদ দিয়ে আইসিএবির একাধিপত্য প্রতিষ্ঠার অভিযোগ তোলে আইসিএমএবি। সম্প্রতি কোম্পানি সচিবদের পেশাজীবী সংগঠন ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশও (আইসিএসবি) ফিন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিলের সদস্য হতে চেয়ে অর্থ মন্ত্রণালয়ে একটি চিঠি পাঠিয়েছে। আগামী অধিবেশনে আইনটি পাস হলে তা শেয়ারবাজারে প্রভূত উন্নতি সাধন হবে বলে মত বাজারসংশ্লিষ্টদের।

স্টকমার্কেটবিডি.কম/এইচ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *