আর্গন ডেনিসমকে ৩০ লাখ টাকা জরিমানা

Argon-denims-1স্টকমার্কেট ডেস্ক :

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে উত্তোলিত অর্থ ব্যবহারে অনিয়ম করেছে শেয়ারবাজারে তালিকাভুক্ত আর্গন ডেনিসম। এর শাস্তিস্বরূপ কোম্পানিটিকে ৩০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। একইসঙ্গে কোম্পানিটিকে আগামী তিন বছর পুনরায় মূলধন সংগ্রহের অযোগ্য ঘোষণা করা হয়েছে।

মঙ্গলবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৫২৯তম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কমিশনের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিএসইসির পক্ষ থেকে জানানো হয়েছে, আরগন ডেনিমস কর্তৃক আইপিও এর মাধ্যমে উত্তোলিত অর্থ কমিশন অনুমোদিত বিবরণী (প্রসপেক্টাস) এবং কনসেন্ট লেটারের শর্ত অনুযায়ী ব্যবহার না করে সিকিউরিটিজ আইন ভঙ্গ করেছে। কোম্পানিটির অনুমোদিত প্রসপেক্টাসে উল্লিখিত ওয়ান ব্যাংকের কাছ থেকে গৃহীত স্বল্প মেয়াদি ঋণের অতিরিক্ত অর্থ পরিশোধ করেছে।

এ ছাড়া কোম্পানিটি মার্কেন্টাইল ব্যাংকের কাছ থেকে ব্রিজ ফাইন্যান্সের মাধ্যমে নেওয়া ঋণের অতিরিক্ত পরিশোধ করেছে এবং বর্ণিত কোম্পানি লঙ্কাবাংলা ফাইন্যান্সের কাছ থেকে নেওয়া স্বল্প মেয়াদি ঋণের ৩ কোটি টাকা পরিশোধ করেছে। যা প্রসপেক্টাসে উল্লেখ ছিল না। অধিকন্তু কোম্পানিটি ব্যাংকিং চ্যানেল ছাড়া সরবরাহকারীদেরকে নির্মাণ সামগ্রী ক্রয়বাবদ ২৭ কোটি ৯৪ লাখ টাকা নগদে পরিশোধ করেছে এবং নির্মাণ সংক্রান্ত কাজে নিযুক্ত শ্রমিকদের তদারকির জন্য এভরিওয়ে ইঞ্জিনিয়ারিং নামক প্রতিষ্ঠানকে নিযুক্ত করেছে। বিভিন্ন ধাপের কাজ শেষে শ্রমিক সরবরাহকারী ঠিকাদারের দাখিলকৃত বিল এভরিওয়ে ইঞ্জিনিয়ারিংয়ের যাচাই-বাছাই (চেক ও ভেরিফাই) শেষে আরগন ডেনিমস টাকা পরিশোধ করেছে।

আরগন ডেনমিসের নগদে লেনদেনসহ কিছু কার্যক্রম আইপিও এর জন্য অনুমোদিত প্রসপেক্টাস এবং কনসেন্ট লেটার এর পার্ট-বি, শর্ত-৭ যা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন অধ্যাদেশ, ১৯৬৯ এর ২সিসি এর মাধ্যমে আরোপিত হয়েছে তার লংঘন এবং সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ, ১৯৬৯ এর সেকশন ১৮ এর লংঘন।

উল্লিখিত সিকিউরিটিজ আইন ভঙ্গের দায়ে কমিশন আজকের সভায় আরগন ডেনিমস-কে ৩০ লাখ টাকা জরিমানা করা হয়েছে এবং কোম্পানিটিকে আগামী ৩ বছরের জন্য পুঁজিবাজার থেকে কোনো ধরনের মূলধন উত্তোলনের অযোগ্য ঘোষণা করা হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এআর/সি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *