ইউনাইটেড পাওয়ারকে আইপিওর অনুমোদন

unitedস্টকমার্কেট ডেস্ক :

প্রাথমিক গণপ্রস্তাবের মাধ্যমে (আইপিও) ইউনাইটেড পাওয়ার জেনারেশনকে মূলধন সংগ্রহের অনুমোদন দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। বিডিং প্রক্রিয়ায় নির্ধারিত দর অনুযায়ী কোম্পানিটি মূলধন সংগ্রহ করতে পারবে। মঙ্গলবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের(বিএসইসি) ৫৩১তম সভায় এ কোম্পানির আইপিও অনুমোদন দেওয়া হয়েছে। কমিশনের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।

কোম্পানিটি বুক বিল্ডিং পদ্ধতির আওতায় প্রতিটি শেয়ার ৭২ টাকা (প্রিমিয়াম ৬২ টাকাসহ) দরে ৩ কোটি ৩০ লাখ সাধারণ শেয়ার ছাড়তে পারবে। এর মধ্যে ৪০ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য বরাদ্দ থাকবে। বাকি ৬০ শতাংশ ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারী, মিউচুয়াল ফান্ড, প্রবাসী ও সাধারণ বিনিয়োগকারীদের জন্য বরাদ্দ থাকবে।

বিএসইসি গত ১৬ ফেব্রুয়ারি তারিখে আলোচ্য কোম্পানিকে বিডিং এর অনুমোদন দেয়। বিডিংয়ে প্রতিটি শেয়ারের নির্দেশক মূল্য ৬০ টাকা নির্ধারিত হয়। যা ৬টি ক্যাটাগরির ২৮টি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী দ্বারা সমর্থিত হয়। পরবর্তীতে ৬৮ জন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর বিডিংয়ে অংশগ্রহণের মাধ্যমে নির্দেশক মূল্য ৭২ টাকা নির্ধারিত হয়েছে।

আইপিওর মাধ্যমে কোম্পানি ২৩৭ কোটি ৬০ লাখ টাকা পুঁজি উত্তোলন করে প্রেফারেন্স শেয়ারের দায়মোচন, ব্যাংক ঋণ পরিশোধ এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে।

কোম্পানির ৩১ ডিসেম্বর ২০১৩ সালের শেষ হওয়া অর্থবছরের নিরীক্ষিত হিসাব অনুযায়ী প্রতি শেয়ারে আয় (ইপিএস) ৫.৯৮ টাকা এবং প্রতিশেয়ারে নেট এসেট ভ্যালু (এনএভি) ২৩.৬৪ টাকা।

উল্লেখ্য, কোম্পানির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে লংকাবাংলা ইনভেস্টমেন্ট লিমিটেড এবং রেজিস্ট্রার টু দ্য ইস্যু আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/এআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *