ইউনাইটেড পাওয়ারের আইপিও আবেদন ১৮ জানুয়ারি

unitedস্টকমার্কেট ডেস্ক :

বুক বিডিং পদ্ধতির আওতায় প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) অনুমোদন পাওয়া ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডে আইপিও আবেদন গ্রহণ শুরু হবে আগামী ১৮ জানুয়ারি। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, কোম্পানিটির আইপিওতে আবেদন গ্রহণ ১৮ জানুয়ারি শুরু হয়ে শেষ হবে ২২ জানুয়ারি। তবে প্রবাসি বিনিয়োগকারীদের জন্য এ সুযোগ থাকবে ৩১ জানুয়ারি পর্যন্ত।

জানা গেছে, কোম্পানিটি শেয়ারবাজারে ৩ কোটি ৩০ লাখ সাধারণ শেয়ার ছেড়ে ২৩৭ কোটি ৬০ লাখ টাকা উত্তোলন করবে। এ জন্য ১০ টাকা অভিহিত মূল্যের সঙ্গে ৬২ টাকা প্রিমিয়ামসহ প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছে ৭২ টাকা। কোম্পানির ১০০টি শেয়ারে মার্কেট লট নির্ধারণ করা হয়েছে।

বিএসইসির ৫১১তম কমিশন সভায় কোম্পানির আইপিও অনুমোদন দেয়া হয়। এরও আগে গত ১৬ ফেব্রুয়ারি কোম্পানিটিকে বিডিং এর অনুমোদন দেয় কমিশন।

কোম্পানিটির প্রতিটি শেয়ারের ইনডিকেটিভ মূল্য ৬০ টাকা নির্ধারণ করা হয়। যা ৬ ক্যাটাগরির ২৮টি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী দ্বারা সমর্থিত হয়। পরবর্তীতে ৬৮ জন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর বিডিং এ অংশগ্রহনের মাধ্যমে ইনডিকেটিভ মূল্য ৭২ টাকা (২০ শতাংশ আপার ব্যান্ডসহ) নির্ধারণ করা হয়েছে।

কোম্পানিটির মোট শেয়ারের মধ্যে ৪০ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও বাকি ৬০ শতাংশ ক্ষতিগ্রস্থ, মিউচ্যুয়াল ফান্ড, এনআরবি ও সাধারণ বিনিয়োগকারীদের জন্য নির্ধারণ করা হয়েছে।

আইপিওর মাধ্যমে উত্তোলিত অর্থ দিয়ে কোম্পানিটি প্রেফারেন্স শেয়ারের রিডেম্পশন, ব্যাংক ঋণ পরিশোধ ও আইপিও খরচ খাতে ব্যয় করবে।

কোম্পানিটির ৩১ ডিসেম্বর ২০১৩ সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত হিসাব অনুযায়ী শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫.৯৮ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ (এনএভি) হয়েছে ২৩.৬৪ টাকা।

কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে লঙ্কাবাংলা ইনভেস্টমেন্ট এবং রেজিষ্ট্রার ইস্যু হলো আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/এএআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *