ইফাদ অটোসের আইপিওতে ১৪ গুণ আবেদন

ifadস্টকমার্কেট ডেস্ক :

প্রাথমিক গণ প্রস্তাবে (আইপিও) আবেদনকারীদের কাছ থেকে ইফাদ অটোস লিমিটেডে ৯২৫ কোটি টাকার আবেদন জমা পড়েছে। যা উত্তোলনকৃত টাকার চেয়ে সাড়ে ১৪ গুণ। সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, কোম্পানিটির আইপিওতে ৯২৫ কোটি ১৯ লাখ ২৫ হাজার ৭০০ টাকার আবেদন জমা পড়েছে। এর মধ্যে সাধারণ, ক্ষতিগ্রস্ত ও মিউচ্যুয়াল ফান্ড খাতে ৯২১ কোটি ৯৪ লাখ ৩১ হাজার ৭০০ টাকার এবং প্রবাসী আবেদনকারীদের কাছ থেকে ৩ কোটি ২৪ লাখ ৯৪ হাজার টাকার আবেদন জমা পড়েছে। যা কোম্পানির উত্তোলনকৃত টাকর ১৪.৫১ গুণ। ৩০ নভেম্বর পর্যন্ত তথ্যানুযায়ী।

কোম্পানিটির আইপিওতে গত ২৩ থেকে ২৭ নভেম্বর পর্যন্ত আবেদন গ্রহণ করা হয়। তবে প্রবাসী বিনিয়োগকারীদের জন্য এ সুযোগ ছিলো ৬ ডিসেম্বর পর্যন্ত।

ইফাদ অটোস শেয়ারবাজার থেকে ৬৩ কোটি ৭৫ লাখ টাকা উত্তোলনের জন্য ২ কোটি ১২ লাখ ৫০ হাজার শেয়ার ছেড়েছে। ১০ টাকা অভিহিত মূল্যের সঙ্গে ২০ টাকা প্রিমিয়ামসহ প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছে ৩০ টাকা। ২০০টি শেয়ারে মার্কেট লট।

আইপিওর মাধ্যমে অর্থ উত্তোলন করে কোম্পানিটি ব্যবসা সম্প্রসারণ, ব্যাংক ঋণ পরিশোধ এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে।

৩০ জুন ২০১৪ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫.১৬ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে (রিভেলুয়েশনসহ) ৪৪.১২ টাকা।

কোম্পানিটির আইপিওতে ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে বেনকো ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড এবং আলফা ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

এর আগে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৫২৭ তম কমিশন সভায় কোম্পানিটির আইপিও অনুমোদন দেয়া হয়।

স্টকমার্কেটবিডি.কম/এইচ/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *