ওটিসিকে মূলমার্কেটে আনতে ১৫ নভেম্বরের মধ্যে নীতিমালা

otcস্টকমার্কেট ডেস্ক :

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওভার দ্য কাউন্টার মার্কেটে অবস্থানরত কোম্পানিগুলোকে মূল মার্কেটে ফিরিয়ে আনার বিষয়ে আগামী ১৫ নভেম্বরের মধ্যে নীতিমালা প্রণয়নের উদ্যোগ নিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। এর ফলে যেসব লোকসানী (নন-পারফরমিং) কোম্পানি মূল মার্কেটে ফেরার আবেদন করবে প্রস্তুতকৃত নীতিমালার আলোকে সেগুলোর বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি)৫২৯ তম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কমিশনের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

নীতিমালা প্রণয়নের জন্য তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা হলেন- কমিশনের নির্বাহী পরিচালক আনোয়ারুল ইসলাম, পরিচালক মো. আবুল কালাম ও পরিচালক মনসুর রহমান। কমিটিকে এ ব্যাপারে নীতিমালা তৈরী করে আগামী ১৫ নভেম্বরের মধ্যে দাখিল করার নির্দেশ দেওয়া হয়েছে।

নানা অনিয়মের কারণে বিভিন্ন সময় ৬৮টি কোম্পানিকে শাস্তিস্বরূপ ওটিসি মার্কেটে পাঠিয়ে দেওয়া হয়। গত ১৪ মে ওয়াটা কেমিক্যাল ওটিসি থেকে মূল মার্কেটে ফিরেছে। ওয়াটা কেমিক্যাল ছাড়াও অনেক কোম্পানি মূল মার্কেটে ফেরার ব্যাপারে আগ্রহী হওয়ায় বিএসইসি এ ব্যাপারে নীতিমালা প্রণয়নের সিদ্ধান্ত নিয়েছে।

বিএসইসির প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, ডিএসইর ওটিসি মার্কেটে তালিকাভুক্ত নন-পারফরমিং কোম্পানি সমূহের ইদানিং মূল মার্কেটে ফিরে আসার প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। এই প্রেক্ষিতে ওটিসিতে থাকা কোম্পানিসমূহ মূল মার্কেটে ফিরে আসার আবেদন করলে বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার্থে একটি সুনির্দিষ্ট নীতিমালা আলোকে তা পর্যালোচনা করার সিদ্ধান্ত গৃহীত হয়।

স্টকমার্কেটবিডি.কম/এআর/সি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *