কম হলেও পরিচালকদের উপস্থিতিতেই বোর্ড সভা করতে হবে

bbস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

স্বাভাবিক ব্যাংকিং কার্যক্রমের ধারাবাহিকতায় এবার কমসংখ্যক পরিচালকের সশরীর উপস্থিতিতে পরিচালনা বোর্ড সভা করার অনুমতি দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বজায় রেখে কমসংখ্যক পরিচালক সরাসরি উপস্থিত হয়ে এবং অন্যরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে পরিচালনা বোর্ড সভায় অংশ নিতে পারবেন।

বাংলাদেশ ব্যাংক গত রবিবার এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে ব্যাংকগুলোতে পাঠিয়েছে। এর আগে ব্যাংকগুলোকে শুধু ভিডিও কনফারেন্সের মাধ্যমে বোর্ড সভা করতে বলেছিল কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়েছে, জনসমাগমের কারণে করোনাভাইরাসের সংক্রমণের ঝুঁকি বৃদ্ধির বিষয়টি বিবেচনায় নিয়ে পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত ব্যাংকের বোর্ড এবং বোর্ড সহায়ক কমিটির সভায় সশরীর উপস্থিত না হওয়ার পরামর্শ দেওয়া হয়েছিল।

তবে অর্থনীতি পুনরুজ্জীবিত করার লক্ষ্যে অন্যান্য গুরুত্বপূর্ণ খাতের মতো ব্যাংকিং কার্যক্রম গতিশীল করার আবশ্যকতা পরিলক্ষিত হচ্ছে। সীমিত ব্যাংকিং কার্যক্রম ধীরে ধীরে প্রত্যাহার করে স্বাভাবিক ব্যাংকিং কার্যক্রম পরিচালনার বিষয়ে ইতিমধ্যে বাংলাদেশ ব্যাংক বিভিন্ন পদক্ষেপ নিয়েছে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নীতিমালা এবং স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের নির্দেশনা পরিপালন করে যথাযথ স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বজায় রেখে বোর্ডের অন্যান্য সহায়ক কমিটি তথা নির্বাহী, অডিট ও ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির সভা নির্ধারিত সভাস্থলের পরিসর বিবেচনায় যথাসম্ভব কমসংখ্যক সদস্য সরাসরি অংশগ্রহণ করলে চলবে। অন্য সদস্যরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভায় অংশ নিতে পারবেন।

ব্যাংক নিজস্ব বিবেচনায় সম্পূর্ণভাবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভা করতে পারবেন। কেন্দ্রীয় ব্যাংক বলেছে, ভিডিও কনফারেন্সের মাধ্যমে অংশগ্রহণকারী পরিচালকেরাও যথানিয়মে সম্মানী পাবেন। তবে এসব ভিডিও ফুটেজ সংরক্ষণ করতে হবে।

স্টকমার্কেটবিডি.কম/আর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *