করপোরেট গর্ভনেন্স এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেল যে সব কোম্পানি

ICSB-Logo-2স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএসবি) বিভিন্ন প্রতিষ্ঠানকে ৬ষ্ঠ জাতীয় করপোরেট গর্ভানেন্স এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০১৮ প্রদান করেছে।

গতকাল শনিবার (২১ ডিসেম্বর) সন্ধ্যায় ঢাকার হোটেল র‌্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেনের গ্র্যান্ড বলরুমে করপোরেট গর্ভানেন্স এক্সিলেন্স অ্যাওয়ার্ড অনুষ্ঠিত হয়।

আইসিএসবির এক প্রেস বিঞ্জপ্তিতে বলা হয়েছে, ঢাকা স্টক এক্সচেঞ্জ এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লিমিটেডের তালিকাভুক্ত সব কোম্পানির মধ্যে ১১ টি ক্যাটাগরিতে মোট ৩২ টি কোম্পানীকে সুশাসন প্রতিপালনের জন্য গোল্ড, সিলভার ও ব্রোঞ্জ পদকে পুরস্কৃত করা হয়েছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. এ বি মির্জা মো. আজিজুল ইসলাম এবং বাংলাদেশ সরকারের সাবেক মূখ্য সচিব মো. আব্দুল করিম। পুরস্কার বিতরণী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন আইসিএসবির প্রেসিডেন্ট মোজাফফর আহমেদ এফসিএমএ, এফসিএস।

ব্যাংকিং কোম্পানি ক্যাটাগরিতে পুরস্কার প্রাপ্তদের মধ্যে ব্যাংক এশিয়া লিমিটেড স্বর্ণ পদক অর্জন করে। ব্রাক ব্যাংক লিমিটেড সিলভার ও ইস্টার্ন ব্যাংক লিমিটেড ব্রোঞ্জ পদক অর্জন করে।

একইভাবে, নন-ব্যাংকিং ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশন ক্যাটাগরিতে পুরস্কার প্রাপ্তদের মধ্যে ডেল্টা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স করপোরেশন লিমিটেড স্বর্ণ পদক অর্জন করে। আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড সিলভার এবং আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড ব্রোঞ্জ পদক অর্জন করে।

বিমা কোম্পানির ক্যাটাগরিতে গ্রীন ডেল্টা ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড স্বর্ণ পদক অর্জন করে। রিলায়েন্স ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং প্রাইম ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড যথাক্রমে সিলভার এবং ব্রোঞ্জ নিশ্চিত করেছে।

ফার্মাসিউটিক্যাল অ্যান্ড কেমিক্যাল কোম্পানি ক্যাটাগরিতে ইবনে সিনা ফার্মাসিউটিক্যালস ইন্ডাস্ট্রিজ লিমিটেড স্বর্ণ পদক অর্জন করে। স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড এবং ওরিয়ন ফার্মা লিমিটেড যৌথভাবে সিলভার পদক নিশ্চিত করে।

টেক্সটাইল ও আরএমজি কোম্পানি ক্যাটাগরিতে মতিন স্পিনিং মিলস লিমিটেড স্বর্ণ পদক এবং প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড সিলভার এবং এবং শাশা ডেনিম লিমিটেড ব্রোঞ্জ পদক অর্জন করে।

ফুড অ্যান্ড এলাইড কোম্পানি ক্যাটাগরিতে পুরস্কার প্রাপ্তদের মধ্যে গোল্ডেন হার্ভেস্ট অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড স্বর্ণ পদক ও জেমিনি সী ফুড লিমিটেড সিলভার এবং আমান ফীড লিমিটেড ব্রোঞ্জ পদক অর্জন করে।

আইটি এবং টেলিকম কোম্পানি ক্যাটাগরিতে বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড স্বর্ণপদক ও গ্রামীণফোন লিমিটেড সিলভার এবং এবং বিডিকম অনলাইন লিমিটেড ব্রোঞ্জ পদক অর্জন করে।

ইঞ্জিনিয়ারিং কোম্পানি ক্যাটাগরিতে পুরস্কার প্রাপ্তদের মধ্যে সিঙ্গার বাংলাদেশ লিমিটেড স্বর্ণ পদক অর্জন করে। বিএসআরএম স্টিল লিমিটেড সিলভার ও ও বিবিএস কেবলস লিমিটেড ব্রোঞ্জ পদক অর্জন করে।

একইভাবে ম্যানুফ্যাকচারিং কোম্পানি ক্যাটাগরিতে ব্রিটিশ আমেরিকান টোবাকো কোম্পানি বাংলাদেশ লিমিটেড স্বর্ণ পদক অর্জন করে। আরএকে সিরামিকস বাংলাদেশ লিমিটেড সিলভার ও ও প্রিমিয়ার সিমেন্ট মিলস লিমিটেড ব্রোঞ্জ পদক অর্জন করে।

ফুয়েল অ্যান্ড পাওয়ার কোম্পানি ক্যাটাগরিতে এমজেএল বাংলাদেশ লিমিটেড স্বর্ণ পদক অর্জন করে। লিন্ডে বাংলাদেশ লিমিটেড সিলভার ও সামিট পাওয়ার লিমিটেড ব্রোঞ্জ পদক অর্জন করে।

সার্ভিস কোম্পানি ক্যাটাগরিতে ইস্টার্ন হাউজিং স্বর্ণপদক ও ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্ট লিমিটেড সিলভার পদক অর্জন করে।

ইনস্টিটিউটের প্রেসিডেন্ট মোজাফফর আহমেদ বলেন, করপোরেট সুশাসন প্রতিষ্ঠা এখন সময়ের চাহিদা। একটি কোম্পানির টেকসই উন্নয়ন এবং শেয়ার ভ্যালু বৃদ্ধিকরনের জন্য ওই কোম্পানির কর্মরত সকল ব্যক্তির আন্তরিক প্রচেষ্টা প্রয়োজন। সুশাসনের অনুশীলন কর্মীদের মনোবল ও উৎপাদনশীলতা বৃদ্ধিতে এবং সর্বোপরি ব্যবসার দীর্ঘমেয়াদী লক্ষ্য অর্জনে সহায়তা করে। করপোরেট গর্ভানেন্স কোড ২০১৮ প্রনয়ন বিএসইসির একটি বলিষ্ঠ এবং সময়োপযোগী পদক্ষেপ যা নিশ্চিতভাবে আগামী দিনগুলোতে কোম্পানির করপোরেট সুশাসনের উন্নয়নে সহায়তা করবে।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *