ডিএসই ও কোরিয়া এক্সচেঞ্জের চুক্তি

DSE-1স্টকমার্কেট ডেস্ক :

বাংলাদেশে ক্লিয়ারিং হাউস স্থাপনের লক্ষ্যে কোরিয়া এক্সচেঞ্জের (কেআরএক্স) সঙ্গে সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষর করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। গত ২৭ থেকে ২৯ অক্টোবর পর্যন্ত দক্ষিণ কোরিয়ার সিউলে অনুষ্ঠিত ওয়ার্ল্ড ফেডারেশন অব এক্সচেঞ্জেসের (ডব্লিউএফই) ৫৪তম সাধারণ সমাবেশ ও বার্ষিক সভাশেষে এ চুক্তি স্বাক্ষর করা হয়।

বুধবার বিকেলে ডিএসইর উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম) মো. শফিকুর রহমান স্বাক্ষরিত এ সংক্রান্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, বিদেশী বিনিয়োগকারীদের চাহিদা অনুযায়ী পুঁজিবাজারে নতুন প্রোডাক্ট চালু, উভয় এক্সচেঞ্জের মধ্যে গবেষণা তথ্য আদান-প্রদান, মানবসম্পদের প্রশিক্ষণ, উভয় এক্সচেঞ্জের আইটি সিস্টেমের উন্নয়নের লক্ষ্যেও এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এ সমঝোতা স্মারকে ডিএসইর পক্ষে স্মাক্ষর করেন ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক ড. স্বপন কুমার বালা এবং কোরিয়া এক্সচেঞ্জের পক্ষে স্বাক্ষর করেন চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা মি. কিয়ংসু চয়। এ সময় ডিএসইর পরিচালক মো. শাকিল রিজভী উপস্থিত ছিলেন।

বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়েছে, ‘কোরিয়া এক্সচেঞ্জের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে ডিএসইর পক্ষ থেকে জানানো হয়, দেশের প্রধান ও প্রাচীনতম পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড বিশ্বের সর্বাধুনিক ট্রেডিং প্লাটফর্ম চালু করতে যাচ্ছে। বিশ্বের অত্যাধুনিক স্টক এক্সচেঞ্জে পরিণত করার লক্ষ্যে ডিএসইর এই পদক্ষেপ। এর মাধ্যমে বিনিয়োগকারীগণ পৃথিবীর যেকোনো প্রান্ত থেকে লেনদেনে অংশগ্রহণ করতে পারবেন। নাসডাক ওএমএক্সের ম্যাচিং ইঞ্জিন বিশ্বের উন্নত দেশের স্টক এক্সচেঞ্জে ব্যবহৃত হয়। ডিএসই নাসডাকের সর্বোচ্চ গতিসম্পন্ন ম্যাচিং ইঞ্জিন নিয়েছে, যা বর্তমানে পৃথিবীর সবচেয়ে দ্রুত গতির ম্যাচিং ইঞ্জিন। অন্যদিকে ফ্লেক্সট্রেড পৃথিবীর সেরা অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেমগুলোর একটি। এই নতুন প্লাটফর্মের মাধ্যমে ইন্টারনেট ট্রেডিংয়ের নতুন দিগন্ত উন্মোচিত হবে এবং স্থানীয় ইস্যুয়ার ও বিদেশী বিনিয়োগকারীদের চাহিদা অনুযায়ী নতুন প্রোডাক্ট চালু করা যাবে।’

স্টকমার্কেটবিডি.কম/এইচ/এআর/সি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *