ডেসকোর প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ

descoস্টকমার্কেট ডেস্ক :

বিদ্যুত্ ও জ্বালানি খাতের প্রতিষ্ঠান ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি (ডেসকো) লিমিটেডের শেয়ারের প্রতি গতকাল বিনিয়োগকারীদের আগ্রহ দেখা যায়। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে এগিয়ে থাকা কোম্পানির তালিকায় এটি ছিল দ্বিতীয়।

২ হাজার ১৪ বারে কোম্পানিটির মোট ৩৪ লাখ ৮০ হাজার শেয়ার লেনদেন হয়; যার বাজারদর ছিল ২৫ কোটি ৭৯ লাখ ২১ হাজার ৫০০ টাকা। সম্প্রতি লভ্যাংশ ঘোষণা দেয়ায় এবং দর অনুকূলে থাকায় এর চাহিদা বেড়েছে বলে মনে করছেন বাজারসংশ্লিষ্টরা।

বাজার পর্যবেক্ষণে দেখা যায়, ডিএসইতে গতকাল লেনদেন বৃদ্ধির পাশাপাশি এ শেয়ারের দর বাড়ে ৩ দশমিক ৬৩ শতাংশ বা ২ টাকা ৬০ পয়সা। দিনভর দর ৭২ টাকা ৩০ পয়সা থেকে ৭৫ টাকা ৭০ পয়সার মধ্যে ওঠানামা করে।

সর্বশেষ লেনদেন হয় ৭৪ টাকা ২০ পয়সায়, যা সমন্বয় শেষে একই ছিল। গত এক মাসে এর সর্বনিম্ন দর ছিল ৬২ টাকা ৬০ পয়সা ও সর্বোচ্চ ৭৬ টাকা ৫০ পয়সা। গত দুই বছরে এর সর্বনিম্ন দর ৫৪ টাকা ও সর্বোচ্চ ৯৪ টাকা ৮০ পয়সা।

এদিকে ডিএসই সূত্রে জানা যায়, ডেসকো ডেসার কাছ থেকে অধিগ্রহণকৃত ২৭৯ কোটি ৩৯ লাখ ৬০ হাজার টাকার সম্পদ নিরপেক্ষ মূল্যায়নকারী প্রতিষ্ঠান কর্তৃক মূল্যায়ন করতে নিরপেক্ষ মূল্যায়নকারী প্রতিষ্ঠান নিযুক্ত করা হয়েছে।

মূল্যায়নকারী প্রতিষ্ঠান কর্তৃক প্রস্তুতকৃত খসড়া প্রতিবেদন চূড়ান্ত করার জন্য কোম্পানি কর্তৃপক্ষ পরিচালনা পর্ষদের সামনে উপস্থাপন করেছে।

২০১৪ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য ১৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে এর পরিচালনা পর্ষদ। এর মধ্যে ৫ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস লভ্যাংশ।

সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির কর-পরবর্তী নেট মুনাফা হয়েছে ৬৬ কোটি ৮৬ লাখ ৪০ হাজার টাকা, শেয়ারপ্রতি আয় (ইপিএস) ১ টাকা ৯৪ পয়সা ও শেয়ারপ্রতি নেট সম্পদমূল্য (এনএভি) ৩২ টাকা ৮২ পয়সা।

১৩ নভেম্বর কোম্পানিটির রেকর্ড ডেট। আগামী বছরের ৩ জানুয়ারি সকাল ১০টায় রাজধানীর বারিধারার ডিওএইচএস কনভেনশন সেন্টারে কোম্পানিটির ১৮তম বার্ষিক সাধারণ সভা (ডিএসই) অনুষ্ঠিত হবে।

স্টকমার্কেটবিডি.কম/এলকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *