তিন দিন পরে ঊর্ধ্বমুখী দুই শেয়ারবাজার

index upনিজস্ব প্রতিবেদক :

টানা ৩ দিন পতন শেষে সোমবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শুরুতে মূল্যসূচকে ঊর্ধ্বমুখী প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই চিত্র।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, দিন শেষে ডিএসই প্রধান মূল্য সূচক বা ডিএসই এক্স ৯৯ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৮৬৮ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ১৩১ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৩৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৭৯৯ পয়েন্টে।

লেনদেন হওয়া ২৯৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৫৩টি কোম্পানির। আর দর কমেছে ৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১২টির।

ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে এবি ব্যাংক, গ্রামীণফোন, যমুনা অয়েল, লাফার্জ সুরমা সিমেন্ট, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, কেয়া কসমেটিকস, সামিট পোর্ট, অ্যালায়েন্স, সিটি ব্যাংক এবং বেক্সিমকো ফার্মা।
লেনদেন হয়েছে মোট ৩৪১ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবস রোববার লেনদেন হয়েছিল মোট ২৩২ কোটি ৩৭ লাখ টাকা।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসই সার্বিক সূচক ৩৫৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৭ পয়েন্টে।

সিএসইতে লেনদেন হয়েছে ২১২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৫৯টির, কমেছে ৩৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪টির।

লেনদেন হয় মোট ২৭ কোটি টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল মোট ১৮ কোটি ৯৩ লাখ টাকা।

স্টকমার্কেটবিডি.কম/এআর/এলকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *