পাইলট প্রজেক্টে ন্যাশনাল ফিডের যাত্রা

natinalনিজস্ব প্রতিবেদক :

পাইলট প্রজেক্টের আওতায় শেয়ারবাজারে ন্যাশনাল ফিড মিলসের যাত্রা শুরু হয়েছে। গত রোববার থেকে নতুন এ প্রজেক্টের আওতায় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদন পাওয়া এই কোম্পানির প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও)র অর্থ জমা দিচ্ছে বিনিয়োগকারীরা।

এরআগে এই পাইলট প্রজেক্টে প্রথম তালিকাভুক্ত হয় হামিদ ফেব্রিকস। তবে বিনিয়োগকারীদের মধ্যে তেমন সাড়া মেলেনি। বিনিয়োগকারীরা ব্যাংকে ভিড় করলেও ব্রোকার হাউজগুলোতে আইপিও জমা দেওয়ার আগ্রহ কম ছিল বলে অভিযোগ উঠে। এরপর প্রকল্পটি নিয়ে বেশ আবার নড়ে-চড়ে বসে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন।

এপ্রসঙ্গে জানতে চাইলে ন্যাশনাল ফিড মিলসের মহা-ব্যবস্থাপক জাহিদুল ইসলাম বলেন, পাইলট প্রজেক্টে নিয়ে কোম্পানির পক্ষ থেকে যাবতীয় প্রস্তুতি নেওয়া হয়েছে। বিষয়টি নিয়ে ব্রোকার হাউজ ও মার্চেন্ট ব্যাংকের সাথে আমরা একাধিকবার বসেছি। অন্যদিক নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি এ প্রজেক্ট নিয়ে আন্তরিক বলে জানান তিনি।

ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়, ন্যাশনাল ফিডের আইপিওতে আবেদন আজ থেকে শুরু হয়ে চলবে ৩০ অক্টোবর পর্যন্ত। আর প্রবাসী বিনিয়োগকারীদের জন্য এ সুযোগ থাকবে ৮ নভেম্বর পর্যন্ত।

ন্যাশনাল ফিড শেয়ারবাজারে ১ কোটি ৮০ লাখ শেয়ার ছেড়ে ১৮ কোটি টাকা উত্তোলন করবে। এজন্য প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ টাকা। ৫০০টি শেয়ারে মার্কেট লট নির্ধারণ করা হয়েছে।

আইপিওর মাধ্যমে উত্তোলিত অর্থ দিয়ে কোম্পানিটি ব্যবসায় সম্প্রসারণ, ব্যাংক ঋণ পরিশোধ, চলতি মূলধন এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে।

৩১ ডিসেম্বর ২০১৩ সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৮৬ টাকা এবং শেয়ারপ্রতি সম্পদ (এনএভি) হয়েছে ১৪.৫৫ টাকা।
কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্ব পালন করছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড এবং পিএলএফএস ইনভেস্টমেন্টস লিমিটেড।

বিএসইসির সিদ্ধান্ত মোতাবেক ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চিটাগং স্টক এক্সচেঞ্জের (সিএসই) মাত্র ১০২টি প্রতিষ্ঠান প্রথম পর্যায়ে পাইলট প্রজেক্টের আওতায় আইপিও জমা দেওয়া যাবে। বিনিয়োগকারীরা সনাতন প্রক্রিয়ায় অর্থাৎ ব্যাংকের মাধ্যমে লাইনে দাঁড়িয়েও আইপিও আবেদন জমা দিতে পারবেন।

স্টকমার্কেটবিডি.কম/এইচ/সি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *