প্রগতি ইন্স্যুরেন্স জড়িমানার ফাঁদে

progoti-insuনিজস্ব প্রতিবেদক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি প্রগতি ইন্স্যুরেন্স এবং কোম্পানির কর্মকর্তাদের আইন লঙ্ঘনের দায়ে ৩ কােটি টাকা জড়িমানা করেছে নিয়ন্ত্রক সংস্থা ইন্স্যুরেন্স ডেভেলপমেন্ট এন্ড রেগুলেটরি অথরিটি (আইডিআরএ)। গত সোমবার এক শুনানী শেষে বিমাটিকে এই জড়িমানা করেছে নিয়ন্ত্রক সংস্থা।

উক্ত শুনানীতে সংস্থাটির চেয়ারম্যান মো. শেফাক আহমেদ এবং সদস্য মুরশিদ আলম ও জোবায়ের আহমেদ খান উপস্থিত ছিলেন। শুনানীতে কোম্পানটির পক্ষে প্রগতি লাইফ ইন্স্যুরেন্সের ব্যবস্থপনা পরিচালক মে. মনিরুল ইসলাম ও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আইডিআরএ জানায়, প্রগতি ইন্স্যুরেন্স ঢাকাস্থ ৮ টি শাখা ঋণ ব্যবসার সাথে জড়িত থাকার প্রমান পাওয়া গেছে। এ ধরণের কর্মকান্ড বিমা আইন-১৯৫৮ অনুযায়ী পুরোপুরি নিষিদ্ধ।

রাজধানীর সদর ঘাট শাখাকে ৬০ লাখ টাকা, মতিঝিল শাখাকে ৫৪ লাখ টাকা, এলিফেন্ট রোড শাখাকে ৩৬ লাখ টাকা, তেজগাঁ শাখাকে ৪২ লাখ টাকা, বিমান ভবন শাখাকে ১২ লাখ টাকা, দিলকুশা শাখাকে ৩৩ লাখ টাকা, বঙ্গবন্ধু এভিনিউ শাখাকে ৩৯ লাখ টাকা এবং মালিবাগ শাখাকে ২৪ লাখ টাকা টাকা জড়িমানা করেছে।

নিয়ন্ত্রক সংস্থাটি প্রগতি ইন্স্যুরেন্সের ব্যবস্থপনা পরিচালক মো. মনিরুল ইসলামকে ৪০ লাখ টাকা এবং অভিযুক্ত এসব শাখার ব্যবস্থাপকদের বিভিন্ন ধরণের আর্থিক শাস্তি দিয়েছে।

আইডিআরএ জানায়, প্রগতি ইন্স্যুরেন্সটিকে বিমা আইন-২০১০ এ ১৮(৩) এবং অনুরুপ ৪৪–৫১(১৯৫৮) ধারা মতে এই জড়িমানা করা হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এমআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *