ফার্স্ট লিড ও প্রাইম সিকিউরিটিজকে জরিমানা

bsecস্টকমার্কেট ডেস্ক :

আইন ভঙ্গের দায়ে ফার্স্ট লিড সিকিউরিটিজ ও প্রাইম ইসলামী সিকিউরিটিজকে মোট ২৩ লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

মঙ্গলবার বিএসইসি ৫৩৩তম নিয়মিত কমিশন সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিএসইসির নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ফার্স্ট লিডি সিকিউরিটিজকে তিন লাখ টাকা জরিমানা করা হয়েছে। এটি মার্জিন রুলস লঙ্ঘন করে কতিপয় গ্রাহককে মার্জিন ঋণসুবিধা দেওয়ায়, ২০১০ সালের শেষ হওয়া বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে অফিস ও অ্যাডমিনিষ্ট্রেশন বাবদ ১৫ লাখ ৪ হাজার ২৩ অতিরিক্ত দেখানোর জন্য, ‘জেড’ ক্যাটাগরি শেয়ারে ঋণ দেওয়া এবং এক বছরের অধিক ডিলার হিসাবে লেনদেন করেছে।

এছাড়া প্রাইম ইসলামী সিকিউরিটিজ ২০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। পাঁচ লাখ টাকার উপর চেকে অর্থ না নিয়ে নগদে অর্থ নেওয়ায়, ২০১১ ও ২০৩১ সালের শেষ হওয়া বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে কনসোলিটেড কাস্টমার হিসাবে পরিশোধযোগ্য গ্রাহকদের পর্যাপ্ত তহবিল এ ঘাটতি রাখা, নিজ প্রতিষ্ঠানের চেয়ারপার্সনকে মার্জিণ ঋণ দেওয়ায়, ‘জেড’ ক্যাটাগরি ও ৪০ এর ঊর্ধ্বে প্রাইস আর্নিং রেশিওর শেয়ারে ঋণ দেওয়ার অভিযোগ আনা হয়েছে এই সিকিউরিটিজের বিরুদ্ধে।

স্টকমার্কেটবিডি.কম/এইচ/সি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *