বছরের প্রথম দিনে সূচকের ব্যাপক উত্থান

index hনিজস্ব প্রতিবেদক :

দেশের দুই স্টক এক্সচেঞ্জে নতুন বছরের প্রথম দিনে সূচকের বড় ধরনের উত্থান হয়েছে। বৃহস্পতিবার দেশের প্রধার শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৭৬ পয়েন্ট। তবে টাকার হিসাবে লেনদেন সামান্য কমেছে।
বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসই এক্স সূচক ৭৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৯৪১ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ১৭৪ পয়েন্টে। এদিকে ডিএস৩০ সূচক ৪০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৮৪৩ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে মোট ২২৭ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার। যা আগের কার্যদিবসে ছিল ২৬৫ কোটি ৪০ লাখ টাকা।

ডিএসইতে লেনদেনে এগিয়ে ছিল লাফার্জ সুরমা সিমেন্ট, এমজিএলবিডি, অগ্নি সিস্টেমস, বেক্সিমকো ফার্মা, সিভিও পেট্রোকেমিক্যাল, গ্রামীন ফোন, আইডিএলসি, ডেসকো, সাপোর্ট ও একটিভ ফাইন।

ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ৩০৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ২২৬টি কোম্পানির। আর দর কমেছে ৫৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির।

এই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসই সার্বিক সূচক ২০৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ১৪২ পয়েন্টে। সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৩৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৬৯টির, কমেছে ৪৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে মোট ২১ কোটি ১৭ লাখ টাকার শেয়ার।

স্টকমার্কেটবিডি.কম/এএআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *