বাতিল টাকার টুকরো নিয়ে বিভ্রান্তি না হওয়ার অনুরোধ

bbস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাংলাদেশ ব্যাংকের বাতিল নোটের ক্ষুদ্র ক্ষুদ্র টুকরার (শ্রেডেড ও পাঞ্চড) কোনো ব্যবহারিক কিংবা বিনিময়মূল্য নেই। তাই এ নিয়ে সাধারণ জনগণকে বিভ্রান্ত না হওয়ার অনুরোধ জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক (সহকারী মুখপাত্র) জী এম আবুল কালাম আজাদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বুধবার এ কথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পরিবেশদূষণ রোধে বাংলাদেশ ব্যাংক বাতিল নোট পুড়িয়ে ধ্বংসের কাজ সীমিত করে তা বিনষ্টকরণে শ্রেডেড পদ্ধতি (ক্ষুদ্র ক্ষুদ্র টুকরায় পরিণত করা) অনুসরণ করছে। বাতিল নোটের শ্রেডেড ও পাঞ্চডকৃত ছোট ছোট টুকরা আবর্জনা হিসেবে স্থানীয় সিটি করপোরেশন বা পৌরসভার মাধ্যমে অপসারণের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ ব্যাংক। সিদ্ধান্তটি চলতি বছরের ৩০ মে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে সবাইকে জানানোর জন্য সব ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়াকে অনুরোধ জানানো হয়। ওই সিদ্ধান্ত অনুযায়ী বাংলাদেশ ব্যাংক থেকে বাতিল করা নোটের ক্ষুদ্র ক্ষুদ্র শ্রেডেড টুকরাগুলো সিটি করপোরেশন বা পৌরসভার ময়লা ফেলার জন্য নির্ধারিত স্থানে তাদের (সিটি করপোরেশন ও পৌরসভার) নিজস্ব ব্যবস্থাপনায় ফেলার কথা।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ২৪ সেপ্টেম্বর বগুড়া পৌরসভার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারী বাংলাদেশ ব্যাংক বগুড়া অফিসের বাতিল করা নোটের ক্ষুদ্র ক্ষুদ্র শ্রেডেড টুকরা পৌরসভার আবর্জনা ফেলার নির্ধারিত স্থানে না ফেলে অন্য জায়গায় ফেলেছে, যা বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় বিভিন্নভাবে উপস্থাপন করা হয়েছে। যার ফলে জনমনে বিভ্রান্তির সৃষ্টির পাশাপাশি নানা ধরনের প্রশ্ন উঠেছে। এগুলো বাতিল নোটের ক্ষুদ্র ক্ষুদ্র টুকরা। এগুলোর কোনো ব্যবহারিক কিংবা বিনিময়মূল্য নেই। তাই এ নিয়ে সাধারণ জনগণকে বিভ্রান্ত না হওয়ার জন্য অনুরোধ জানানো হয়।

স্টকমার্কেটবিডি.কম/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *