বিনিয়োগকারীদের মোবাইলে তথ্য দিবে বিএসইসি

mobilনিজস্ব পতিবেদক :

বিনিয়োগকারীদের মোবাইল ফোনে খুদে বার্তা (এসএমএস) পাঠিয়ে লেনদেন সংক্রান্ত তথ্য সেবা দেয়ার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। একইসঙ্গে ইন্টারনেটে লগ-ইন পদ্ধতিতে বিও হিসাবের তথ্য সেবা দেয়া হবে। এতে গ্রাহক সংখ্যা বাড়বে ও বিনিয়োগকারীরা উপকৃত হবেন বলে মনে করে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।

এ লক্ষ্যে গত সোমবার বিএসইসি শেয়ার লেনদেন সংক্রান্ত তথ্য সংরক্ষণকারী প্রতিষ্ঠান সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডকে (সিডিবিএল) একটি চিঠি দিয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। পাশাপাশি আগামী ২০ ডিসেম্বরের মধ্যে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য প্রতিষ্ঠানটিকে নির্দেশ দেয়া হয়েছে।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, সিডিবিএলের সেবাগুলোকে বেনিফিয়েশারি ওনার্স (বিও) হিসাবধারী বিনিয়োগকারীদের কাছে অধিকতর জনপ্রিয়, সহজলভ্য ও ব্যবহার উপযোগী করার লক্ষ্যে বিশেষ কিছু পদক্ষেপ গ্রহণ করা যেতে পারে। এতে গ্রাহক সংখ্যা বাড়তে পারে এবং গ্রাহকরা উপকৃত হবেন।

এ লক্ষ্যে সিডিবিএলকে যে সব পদক্ষেপ নিতে বলা হয়েছে তা হচ্ছে, বিনিয়োগকারীদের জন্য সংশ্লিষ্ট ডিপোজিটরি পার্টিসিপেন্টদের (ডিপি) কাছে সেবার আবেদন পত্র ও ফি জমা দেয়ার পদ্ধতি প্রবর্তন করে প্রয়োজনীয় সহায়তার ব্যবস্থা করা।

সেবাগুলোকে আরও উন্নততর এবং প্রয়োজনীয় তথ্য সমৃদ্ধ করা। শেয়ারবাজারের বিনিয়োগকারীদের অবগতি ও সচেতনতার জন্য প্রিন্ট মিডিয়া, ইলেক্ট্রনিক মিডিয়া, উভয় স্টক এক্সচেঞ্জের ট্রেডিং ওয়ার্ক স্টেশনে স্ক্রল হিসেবে বহুল প্রচারের ব্যবস্থা করা।

স্টকমার্কেটবিডি.কম/এম/এলকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *