লাভবান হচ্ছেন আইপিও বিজয়ীরা

ipoনিজস্ব প্রতিবেদক :

নতুন শেয়ার কিনে সেকেন্ডারি মার্কেটের বিনিয়োগকারীরা কিছুটা লোকসানের কবলে পড়লেও প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) বিজয়ীরা লাভবান হচ্ছেন। নতুন শেয়ারগুলো লেনদেনের প্রথম দিনে যে দরে বিক্রি হয় তারপর থেকেই দর কমছে বলে এ অবস্থা সৃষ্টি হচ্ছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

তাদের অভিমত, আইপিওতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী হিসেবে মিউচুয়াল ফান্ডগুলোও শেয়ার বরাদ্দ পেয়ে থাকে। লেনদেন শুরুর পর থেকেই ফান্ডগুলো কিছুটা দর বাড়িয়ে শেয়ার বিক্রি করতে থাকে। কিছু বিনিয়োগকারী এই সময়ে শেয়ার বিক্রি করলেও অনেকেই তা হাতে রেখে দেন। আবার প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সঙ্গে সাধারণ বিনিয়োগকারীদের একটি বড় অংশও শেয়ার কিনে থাকেন। যেটির যা পরে কোনভাবেই ওই পর্যায়ে যায়নি।

চলতি বছরে লেনদেনে আসা কয়েকটি কোম্পানির শেয়ার দরের তুলনামূলক বিশ্লেষণ করলে এমন চিত্র ফুটে ওঠে।

সাইফ পাওয়ারটেকের শেয়ার দর লেনদেনের প্রথম দিনে ৪১.৪ টাকা বেড়ে ৭১.৪ টাকা হয়। তবে এরপর থেকে এক টানা কমেছে। আরএসআরএম ৪০ টাকা দরে টাকা উত্তোলন করা কোম্পানিটির শেয়ার দর এখন ৭৪.৮ টাকায় অবস্থান করছে। এ কোম্পানিটির শেয়ার দর লেনদেনের প্রথম দিনে ৩৭ টাকা বেড়ে ৭৭ টাকায় লেনদেন হয়।

জ্বালানী খাতের এমারেল্ড অয়েল লেনদেনের প্রথম দিনে ৪০ টাকা বেড়ে ৫০ টাকা ও ৪র্থ কার্যদিবসে ৫৬.৭ টাকা হয়। যে দরে আর কখনো যায়নি কোম্পানিটির শেয়ার। এএফসি এগ্রোবায়োটেকের দর লেনদেনের প্রথম দিনে ৫৫ টাকা বেড়ে ৬৫ টাকা ও ৮ম কার্যদিবসে ৭২.৪ টাকা হয়। যে দরে আর কখনো যায়নি কোম্পানিটির শেয়ার।

মতিন স্পিনিং এর ৩৭ টাকা দরে টাকা উত্তোলন করা কোম্পানিটির শেয়ার দর এখন ৪৭ টাকায় অবস্থান করছে। এ কোম্পানিটির শেয়ার দর লেনদেনের প্রথম দিনে ৪.৯ টাকা বেড়ে ৪১.৯ টাকা হয়। তবে শেয়ারটি লেনদেনে আসার পর থেকেই উত্থান ও পতনের মধ্যে রয়েছে।

মোজাফ্ফর হোসাইন স্পিনিং এর দর লেনদেনের প্রথম দিনে ৩২.৩০ টাকা বেড়ে ৪২.৩০ টাকা হয়। এরপর ওই দরে পৌঁছায়নি শেয়ারটি। ফার কেমিক্যালের দর এখন ৩৭ টাকায় অবস্থান করছে। এ কোম্পানিটির শেয়ার দর লেনদেনের প্রথম দিনে ৪২.৩ টাকা বেড়ে ৫২.৩ টাকা ও কয়েকদিন ৫৫-৬০ টাকার মধ্যে লেনদেন হয়।

বস্ত্রখাতের হা-ওয়েল টেক্সটাইলের দর লেনদেনের প্রথম দিনে ৩১ টাকা বেড়ে ৪১ টাকা হয়। তবে কোম্পানিটির শেয়ারটি এক সময় টানা বেড়ে ৫৮ টাকা হয় আবার টানা কমে ৪৪ টাকায় এসে থেমেছে। পেনিনসুলা চিটাগাং এর দর এখন ৩০ টাকায় অবস্থান করছে। এ কোম্পানিটির শেয়ার দর লেনদেনের প্রথম দিনে ৬.৭ টাকা বেড়ে ৩৬.৭ টাকা হয়। এরপরে আরো কিছুটা বেড়ে ৩৭.৯ টাকা হয়। যেখান থেকে কমতে কমতে বর্তমান অবস্থায় নেমেছে।

স্টকমার্কেটবিডি.কম/এআর/সি.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *