শেয়ারবাজারে কেন্দ্রীয় ব্যাংক আরো ভূমিকা রাখতে পারে

bbনিজস্ব প্রতিবেদক :

শেয়ারবাজারের উন্নয়নে কেন্দ্রীয় ব্যাংকের আরো ভূমিকা রাখার সুযোগ রয়েছে। ব্যাংকের বিনিয়োগসীমা গণনায় বাংলাদেশ ব্যাংক কিছুটা নমনীয় হলে শেয়ারবাজারে স্থিতিশীলতা বজায় থাকবে, যা বিনিয়োগকারীদের আস্থা তৈরিতে সহায়ক হবে। তবে দীর্ঘমেয়াদে আস্থা অর্জনে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থারও করণীয় রয়েছে।

গতকাল সন্ধ্যায় রাজধানীর সোনারগাঁও হোটেলে ‘বাংলাদেশের অর্থনীতি ও পুঁজিবাজারের সমৃদ্ধি’ শীর্ষক এ সম্মিলন অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক ড. এম খায়রুল হোসেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিএসইর ব্যবস্থাপনা পরিচালক ওয়ালি-উল-মারূফ মতিন।

অর্থনৈতিক উপদেষ্টা ড. মসিউর রহমান বলেন, সাবসিডিয়ারি কোম্পানিতে ব্যাংকগুলোর বিনিয়োগকে এক্সপোজার লিমিটেডের অন্তভূর্ক্ত করা ইলিগ্যাল। সাবসিডিয়ারি কোম্পানি একটি স্বতন্ত্র বা আলাদা সত্ত্বা ও আলাদা ব্যবসা। তাই সাবসিডিয়ারিতে বিনিয়োগকে এক্সপোজারে অন্তভূর্ক্ত করা ঠিক না। এ ছাড়া অ-তালিকাভুক্ত কোম্পানিতে বিনিয়োগকে এক্সপোজারে অন্তভূর্ক্ত করা ঠিক না বলে জানান মসিউর রহমান। এ বিষয়ে বিএসইসির পক্ষে কাজ করবেন বলে জানান।

অর্থনীতিবীদ ড. এবি মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, শেয়ারবাজারের স্বার্থে ব্যাংকগুলোর এক্সপোজার লিমিটেডের সময় বাড়ানো দরকার। এ ছাড়া এক্সপোজার লিমিটেডে অ-তালিকাভুক্ত কোম্পানিকে অন্তভূর্ক্ত করা বোধগম্য না বলে জানান।
শেয়ারবাজারের গভীরতার জন্য নতুন নতুন কোম্পানি তালিকাভুক্ত করার দরকার আছে। তবে এর চেয়ে বড় হল যেসব কোম্পানি আনা হবে সেগুলোর কোয়ালিটি।

বিএসইসির সাবেক চেয়ারম্যান ফারুক আহমেদ সিদ্দিকী বলেন, বাংলাদেশ ব্যাংকের এক্সপোজার লিমিটেডের নির্দেশনা সঠিক। তবে বর্তমানে ব্যাংকগুলোর এক্সপোজার লিমিটেড খুব বেশি হলে সময় সীমা বাড়ানো যেতে পারে বলে মনে করেন তিনি।

ইনভেষ্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) মো. ফায়েকুজ্জামান বলেন, ব্যাংকগুলোর এক্সপোজার লিমিটেডের সময়সীমা বাড়ানো দরকার। শেয়ারবাজার ২০০৯ সাল থেকে এখন ভালো আছে বলে মন্তব্য করেন।

স্টকমার্কেটবিডি.কম/এইচ/এএআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *