শেয়ারবাজার উন্নয়নে একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই

dse cseনিজস্ব প্রতিবেদক :

বিনিয়োগকারীদের উন্নত সেবা প্রদানের লক্ষ্যে এবং বাজার উন্নয়নে কৌশলগত কারণে সমন্বিত উদ্যোগ ও নীতি গ্রহণে কাজ করবে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ। উভয় এক্সচেঞ্জের শীর্ষ কর্মকর্তারা গতকাল এক সমন্বয় বৈঠকে একত্রে কাজ করার আগ্রহ প্রকাশ করেছেন।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কার্যালয়ে গতকাল এ বৈঠক অনুষ্ঠিত হয়। এতে ডিএসইর পক্ষে ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক স্বপন কুমার বালা এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) পক্ষে সদ্য নিয়োগপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ওয়ালি-উল-মারূফ মতিন নেতৃত্ব দেন। মারূফ মতিন সিএসইর এমডি পদে দায়িত্ব গ্রহণের পর এটাই উভয় স্টক এক্সচেঞ্জের মধ্যে প্রথম বৈঠক।

বৈঠক সূত্র জানায়, যৌথ মালিকানায় শেয়ার লেনদেন নিষ্পত্তির জন্য স্বতন্ত্র ক্লিয়ারিং করপোরেশন ও কমোডিটি এক্সচেঞ্জ প্রতিষ্ঠার ক্ষেত্রে একই নীতি অনুসরণের বিষয়ে ঐকমত্য পোষণ করেছে উভয় স্টক এক্সচেঞ্জ। এছাড়া সেটেলমেন্ট গ্যারান্টি ফান্ড ও ইনভেস্টর প্রটেকশন ফান্ড গঠন নিয়েও আলোচনা হয়েছে।

এছাড়া শেয়ার কারসাজি প্রতিরোধে পারস্পরিক তথ্য বিনিময়, আগের এ ধরনের সভায় গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়ন, দুই স্টক এক্সচেঞ্জের মধ্যে সুসম্পর্ক স্থাপন এবং সমন্বয় বৃদ্ধির জন্য নিয়মিতভাবে বৈঠক করার বিষয়েও একমত হয়েছেন ডিএসই ও সিএসইর শীর্ষ কর্মকর্তারা।

ডিএসইর এমডি বলেন, শেয়ারবাজারের কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে উভয় স্টক এক্সচেঞ্জের মধ্যে সমন্বয় থাকা খুবই জরুরি। যদিও উভয়ের ব্যবসানীতি আলাদা। তবে শেয়ারবাজার ও বিনিয়োগকারীদের স্বার্থে উভয়কেই একটি নির্দিষ্ট নীতি অনুসরণ জরুরি।

সিএসইর এমডি ওয়ালি-উল-মারূফ মতিন বলেন, শেয়ারবাজারের উন্নয়নে সবক্ষেত্রে প্রাতিষ্ঠানিকীকরণ সমন্বিত প্রচেষ্টার অংশ হিসেবে আমরা একসঙ্গে কাজ করার অঙ্গীকার করেছি। ডিএসইর সঙ্গে বৈঠকে সেটেলমেন্ট গ্যারান্টি ফান্ড, স্বতন্ত্র ক্লিয়ারিং করপোরেশন ও কমোডিটি এক্সচেঞ্জ প্রতিষ্ঠায় একসঙ্গে কাজ করার বিষয়ে আলোচনা হয়েছে। এছাড়া বিনিয়োগকারীদের শেয়ার লেনদেনে সর্বোচ্চ সেবা প্রদানের বিষয়ে করণীয় নির্ধারণ নিয়ে আলোচনা হয়েছে।

বৈঠক সূত্র জানায়, শেয়ারবাজারে সব ধরনের লেনদেনে এবং প্রাতিষ্ঠানিক সুশাসন ও জবাবদিহিতা নিশ্চিত করার জন্য আইন ও নীতিগত সিদ্ধান্ত গ্রহণ; বিশেষত এসব বিষয়ে নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) আইন বা নীতি প্রণয়নে কোনো সুপারিশ প্রদানের প্রয়োজন হলে পারস্পরিক আলোচনাসাপেক্ষে তা প্রদান করা হবে।

স্টকমার্কেটবিডি.কম/এম/এআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *