শেয়ারবাজার নির্ভর করে দেশের সামগ্রিক অর্থনীতির ওপর : এম খায়রুল হোসেন

DSE_Cakeনিজস্ব প্রতিবেদক :

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক ড. এম খায়রুল হোসেন বলেছেন, শেয়ারবাজার নির্ভর করে দেশের সামগ্রিক অর্থনীতির ওপর। দেশের অর্থনীতি ভাল থাকলে শেয়ারবাজারও ভাল থাকবে। বর্তমানে দেশের অর্থনীতির সব সূচকই ইতিবাচক পর্যায়ে রয়েছে। রাজনৈতিক অস্থিরতা ও সহিংসতাও অনেকাংশে কমে গিয়েছে। সামষ্টিক অর্থনীতি অত্যন্ত ভালো পর্যায়ে রয়েছে।

সোমবার ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত হওয়া ও এর মূল সনদ পাওয়ায় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পক্ষ থেকে বিএসইসিকে অভিনন্দন জানাতে আসলে তিনি এ কথা বলেন। ডিএসইর চেয়ারম্যান বিচারপতি ছিদ্দিকুর রহমান মিয়ার নেতৃত্বে ৯ সদস্যের একটি প্রতিনিধি দল বিএসইসির কার্যালয়ে ফুলেল শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

খায়রুল হোসেন বলেন, বিএসইসি এবং ডিএসইসহ সবার উদ্দেশ্য হল শেয়ারবাজারকে এগিয়ে নেওয়া। আর এ জন্য বিএসইসি স্টক এক্সচেঞ্জকে সাথে নিয়ে ক্লিয়ারিং কোম্পানি গঠনের বিষয়ে কাজ করে যাচ্ছে। বিনিয়োগকারীদের সুযোগ-সুবিধা বৃদ্ধির মাধ্যমে বিএসইসি ও ডিএসইর ঐকান্তিক প্রচেষ্টার ফলে শেয়ারবাজার সামনের দিকে এগিয়ে যাচ্ছে।

এ সময় বিএসইসির কমিশনার অধ্যাপক মো. হেলাল উদ্দিন নিজামী, মো. আমজাদ হোসেন ও আরিফ খান, নির্বাহী পরিচালকবৃন্দ, ডিএসইর পরিচালক মিসেস মনোয়ারা হাকিম আলী, মো. রুহুল আমিন, ওয়ালিউল ইসলাম, অধ্যাপক ড. এম কায়কোবাদ, ব্রিগেডিয়ার জেনারেল মুজিবুর রহমান, পিএসসি, মো. শাকিল রিজভী, খাজা গোলাম রসুল, শরীফ আনোয়ার হোসেন দিলীপ এবং মহাব্যবস্থাপক ও কোম্পানি সচিব শেখ মোহাম্মদউল্যাহ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, স্পেনের মাদ্রিদে অবস্থিত ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব সিকিউরিটিজ কমিশন (আইওএসসিও) বিএসইসিকে কাজের স্বীকৃতিস্বরূপ গত ২০ ডিসেম্বর ২০১৩ তারিখে ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত করে। পরবর্তী সময়ে গত ২৮ সেপ্টেম্বর থেকে ২ অক্টোবর ২০১৪ তারিখে ব্রাজিলের রিও-ডি-জেনেইরো শহরে আইওএসসিও’র সম্মেলনে বিএসইসিকে সংবর্ধনা জানানো হয়। গত ১ অক্টোবর ওই সম্মেলনে বিএসইসি ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত হওয়ায় কমিশনের চেয়ারম্যানকে আইওএসসিও’র মূল সনদ প্রদান করা হয়।

স্টকমার্কেটবিডি.কম/এআর/সি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *