শ্রমিক ফান্ডের টাকা বিতরণ করে না ঢাকা ডাইং

dhakaস্টকমার্কেট ডেস্ক :

শ্রমিক ফান্ডের টাকা বিতরণ করছে না ঢাকা ডাইং এ্যান্ড ম্যানুফেকচারিং কোম্পানি লিমিটেড। এ ছাড়া কোম্পানি আইন অনুযায়ী সম্পদের হিসাব রাখা হয় না এ কোম্পানিতে। কোম্পানির ২০১৪ সালের ৩০ জুন শেষ হওয়া অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এমন মন্তব্য করেছে নিরীক্ষক। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

নিরীক্ষকের পক্ষ থেকে এ কোম্পানির কতিপয় বিষয়ে আরও মন্তব্য করা হয়েছে। এর মধ্যে রয়েছে- ২৫৮ কোটি ৯০ লাখ ৭৭ হাজার ১৪৪ টাকা মূল্যের প্রোপার্টি, প্লান্ট এবং ইকুইপমেন্টের হিসাব রাখার জন্য হিসাব বই রয়েছে। কিন্তু কোম্পানি আইন ১৯৯৪ এর ১৮১ ধারা অনুযায়ী এ ধরনের বইতে যে সব তথ্য থাকে ঢাকা ডাইং এ্যান্ড ম্যানুফাকচারিং কোম্পানি লিমিটেডের ক্ষেত্রে তা রাখা হচ্ছে না।

এ ছাড়া পুনর্মূল্যায়িত সম্পদের ওপর অপচয় ধার্য করার ক্ষেত্রে কোম্পানি কর্তৃপক্ষ বাংলাদেশ হিসাবমান (বিএএস-১) এর সংশ্লিষ্ট প্যারাগ্রাফ অনুযায়ী অপচয় ধার্য করে। যা ১ জানুয়ারি ২০১৩ থেকে কার্যকর করা হয়েছে এবং সে অনুযায়ী লাভ-লোকসান হিসাবে ‘আদার কম্প্রিহেনসিভ ইনকাম’ শিরোনামের অধীনে পুনর্মূল্যায়িত সম্পদের ওপর ধার্যকৃত অপচয় লিপিবদ্ধ করা হয়েছে।

অথচ বিএএস ১ এর প্যারাগ্রাফ ৭ এ বলা হয়েছে ‘আদার কম্প্রিহেনসিভ ইনকাম’ লাভ-লোকসান হিসাবে আলাদাভাবে লিপিবদ্ধ করতে হবে এবং টোটাল কম্প্রিহেনসিভ ইনকামের ভিতর লাভ এবং ক্ষতি এবং আদার কম্প্রিহেনসিভ ইনকাম অন্তর্ভুক্ত হবে। কোম্পানি কর্তৃপক্ষ অবশ্য ‘আদার কম্প্রিহেনসিভ ইনকামের’ ভিতর অন্তর্ভুক্ত পুনর্মূল্যায়িত সম্পদের ওপর ধার্যকৃত অপচয় বাদ দিয়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হিসাব করেনি।

স্টকমার্কেটবিডি.কম/তরিকুল/এআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *