সপ্তাহশেষে পিই কমেছে ১.৬৮ শতাংশ

indexস্টকমার্কেট  ডেস্ক :

লেনদেন হওয়া পাঁচ কার্যদিবসের মধ্যে চার কার্যদিবস অধিকাংশ শেয়ারের দর কমেছে। ফলে সপ্তাহ শেষে শেয়ারবাজারের সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) কমেছে ১.৬৮ শতাংশ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সপ্তাহ শেষে ডিএসইর পিই রেশিও অবস্থান করছে ১৮.৮৬ পয়েন্টে। যা আগের সপ্তাহ শেষে অবস্থান করে ১৯.১৮ পয়েন্টে। অর্থাৎ সপ্তাহ শেষে ডিএসইর পিই রেশিও কমেছে ১.৬৮ শতাংশ বা ০.৩২ পয়েন্ট।

সপ্তাহশেষে খাত ভিত্তিক পিইর হিসাবে ব্যাংকিং খাতের পিই অবস্থান করছে ১০.১৮ পয়েন্টে, আর্থিক খাতের ২০.৫৯ পয়েন্ট, প্রকৌশল খাতের ২২.৩৮, খাদ্য ও আনুষঙ্গিক খাতের ৩১.১৫, বিদ্যুৎ ও জ্বালানি খাতের ১৪.৫২, পাট খাতের ১৬১.০৫, টেক্সটাইল খাতের ১২.৩১, ওষুধ ও রসায়ন খাতের ২৩.২৬, সেবা ও আবাসন খাতের ৩৪.৮৭, সিমেন্ট খাতের ২১.৫৬, তথ্যপ্রযুক্তি খাতের ২৬.৯৬, চামড়া খাতের ৪৫.৩৮, সিরামিক খাতের ৩৮.৩১, বীমা খাতের ২২.২৯, বিবিধ খাতের ২৮.৪৫, পেপার ও প্রকাশনা খাতের ২৫.১৮, টেলিযোগাযোগ খাতের ২৪.৪৬, ভ্রমণ ও অবকাশ খাতের ১৭.১৮ পয়েন্টে।

সপ্তাহ শেষে ক্যাটাগরিভিত্তিক পিইর হিসাবে ‘এ’ ক্যাটাগরির পিই অবস্থান করছে ১৮.০৪ পয়েন্টে, ‘বি’ ক্যাটাগরির ৪৫.৩২, ‘জেড’ ক্যাটাগরির ১০৫.৬০ এবং ‘এন’ ক্যাটাগরির পিই অবস্থান করছে ১৭.৩৫ পয়েন্টে।

আগের সপ্তাহ শেষে ব্যাংকিং খাতের পিই অবস্থান করে ১০.২৪ পয়েন্টে, আর্থিক খাতের ২১.৪৮, প্রকৌশল খাতের ২৩.৮১, খাদ্য ও আনুষঙ্গিক খাতের ৩০.৬৩, বিদ্যুৎ ও জ্বালানি খাতের ১৪.৮০, পাট খাতের ১৬০.৩৯, বস্ত্র খাতের ১২.৫২, ওষুধ ও রসায়ন খাতের ২৩.৫১, সেবা ও আবাসন খাতের ৩৩.৫১, সিমেন্ট খাতের ২০.২৪ তথ্যপ্রযুক্তি খাতের ২৯.৬৭, চামড়া খাতের ৪৪.৪৮, সিরামিক খাতের ৩৭.৪৩, বীমা খাতের ২৩.০৮, বিবিধ খাতের ২৯.০৮, পেপার ও প্রকাশনা খাতের ২৩.৭১, টেলিকমিউনিকেশন্স খাতের ২৪.৬৮ এবং ভ্রমণ ও অবকাশ খাতের পিই অবস্থান করে ১৭.৯৮ পয়েন্টে।

আগের সপ্তাহ শেষে ক্যাটাগরিভিত্তিক পিইর হিসাবে ‘এ’ ক্যাটাগরির পিই অবস্থান করে ১৮.২২ পয়েন্টে, ‘বি’ ক্যাটাগরির ৪৬.২১, ‘জেড’ ক্যাটাগরির ১০৯.৬৮ এবং ‘এন’ ক্যাটাগরির পিই অবস্থান করে ১৬.৪৬ পয়েন্টে।

উল্লেখ্য, এখানে খাত ভিত্তিক পিই হিসাব করা হয়েছে ‘জেড’ ক্যাটাগরি, ওটিসি শেয়ার এবং যে সব শেয়ার দীর্ঘদিন লেনদেন হয় না, সেগুলোর হিসাব বাদ দিয়ে।

স্টকমার্কেটবিডি.কম/এআর/সি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *