সরকারি কোম্পানিগুলোর মুনাফা কমেছে

low profit-smbdনিজস্ব প্রতিবেদক :
২০১৪ সালের আর্থিক প্রতিবেদন অনুসারে আগের তুলনায় শেয়ারবাজারে তালিকাভুক্ত সরকারি ৭২ শতাংশ কোম্পানির মুনাফা কমেছে। যার প্রভাবে গত ছয় মাসে সবকটি কোম্পানিরই দর কমেছে।

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সরকারি ১৮ কোম্পানির ১৩টিরই আগের বছরের তুলনায় হয় মুনাফা কমেছে অথবা লোকসান বেড়েছে। এই কারণে কোম্পানির লভ্যাংশ দেয়ার পরিমাণ কমেছে। এই কারণে বাজারে সরকারি শেয়ারে বিনিয়োগকারীদের আগ্রহেও ভাটা পড়েছে। ২টি কোম্পানি যেমন কোন ধরনের লভ্যাংশ দিতে পারেনি আর ব্যবসা বন্ধ থাকার কারণে বিডি সার্ভিসেসও কোন ধরনের লভ্যাংশ না দেয়ার আশঙ্কা রয়েছে।

অন্যদিকে ৪টি কোম্পানির লভ্যাংশের পরিমাণ কমেছে। আগের বছরের তুলনায় সমান লভ্যাংশ দিতে পেরেছে ৬টি কোম্পানি। যেগুলোর মধ্যে আবার তিনটিরই মুনাফা কমেছে।

আগের বছরের তুলনায় বেশি লভ্যাংশ দিতে পেরেছে মাত্র ৪টি কোম্পানি। এর মধ্যেও একটি কোম্পানির মুনাফা আগের বছরের তুলনায় কমেছে। রাষ্ট্রায়ত্ত কোম্পানিগুলোর এমন ভগ্নদশার মধ্যে ভিন্ন পথে হেঁটেছে শুধুমাত্র বিদ্যুৎ ও জ্বালানি খাত। এ খাতের ৫ কোম্পানির মধ্যে ৪টি অর্থাৎ প্রায় ৮০ শতাংশ কোম্পানিই এ সময় মুনাফা বাড়িয়েছে। আর খাদ্য ও আনুষঙ্গিক খাতের চিনি কর্পোরেশনের অধীনে পরিচালিত রাষ্ট্রায়ত্ত দুই চিনি কোম্পানি লোকসান বাড়িয়েছে প্রায় ৫০ শতাংশ করে।

রাষ্ট্রায়ত্ত কোম্পানিগুলোর মধ্যে ২০১৪ অর্থবছরের জন্য বরাবরের মতোই কোন ধরনের লভ্যাংশ দিতে পারেনি শ্যামপুর সুগার মিলস্ লিমিটেড এবং জিল বাংলা সুগার মিলস্ লিমিটেড। দুটি কোম্পানিরই আগের বছরের তুলনায় লোকসান বেড়েছে। আগের বছরের তুলনায় কম লভ্যাংশ দিয়েছে ডেসকো, বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড, এটলাস বাংলাদেশ এবং ন্যাশনাল টি। সব ক’টি কোম্পানিরই আগের বছরের তুলনায় মুনাফা কমেছে। এর মধ্যে ন্যাশনাল টি চলতি বছরের শুরুতেই লোকসানের মুখে পড়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এম/এএআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *