সূচক চালুর মাধ্যমে মধ্যপ্রাচ্যের বিনিয়োগ আসবে : সিএসই

cseনিজস্ব প্রতিবেদক :
নতুন দুই সূচক চালুর মাধ্যমে সিএসইতে মধ্যপ্রাচ্যের বিনিয়োগ আসবে বলে মনে করছে চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)। রোববার সিএসইতে নতুন দুটি সূচক সিএসআই বা শরীয়াহ সূচক ও সিএসই৫০ বা বেঞ্চমার্ক সূচক চালু পরবর্তী সংবাদ সম্মেলনে সিএসই পরিচালক মো. মহিউদ্দিন এফসিএমএ এ কথা বলেন।

এসময় তিনি বলেন, মধ্যপ্রাচ্যের অনেক মানুষের বাংলাদেশের শেয়ারবাজারে বিনিয়োগের প্রতি আগ্রহ রয়েছে।এর আগে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) শরীয়াহ সূচক চালু হয়। এর পরে আমরা দীর্ঘদিন পরীক্ষা-নিরীক্ষার পরে এই সূচক চালু করতে পেরেছি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সিএসই পরিচালক অধ্যাপক মমতাজ উদ্দীন আহমেদ, ড. মাঈনুল ইসলাম মাহমুদ ও শামসুল ইসলাম।

সিএসইর চেয়ারম্যান ড. আব্দুল মজিদ বলেন, নতুন দুই সূচক চালুর মাধ্যমে বিনিয়োগকারীরা সুচিন্তিতভাবে বিনিয়োগ করতে পারবে। শরীয়াহ সূচকে ইসলামী শরীয়াহ ভিত্তিক কোম্পানিগুলো থাকবে। আর বেঞ্চমার্ক সূচকে থাকবে নির্বাচিত ৫০টি কোম্পানি। শরীয়াহ সূচকের ভিত্তি পয়েন্ট ধরা হয়েছে ১ হাজার ৯২ পয়েন্ট ৫৯। সিএসই শরীয়াহ সূচকে ১৭টি খাতের ৬৩টি কোম্পানি অন্তর্ভুক্ত করা হবে।

কোম্পানিগুলোর পরিশোধিত মূলধন, লভ্যাংশের হার, গড় লেনদেনের অবস্থা ও বার্ষিক প্রতিবেদনের ভিত্তিতে মূল্যায়ন করার হবে।

তিনি বলেন, বেঞ্চমার্ক সূচকের ভিত্তি পয়েন্ট ধরা হয়েছে ১ হাজার ১৭৩ পয়েন্ট ৮৫। তারল্য অবস্থা ও আর্থিক সক্ষমতা এবং বাজার মূলধনের ভিত্তিতে শীর্ষ ৫০টি কোম্পানিকে সিএসই৫০ সূচকের অন্তর্ভুক্ত করা হবে। পুঁজিবাজারে অর্থনীতির বড় ১৩টি খাত থেকে এই ৫০টি কোম্পানি নেয়া হবে।

সূচক আপডেটেড রাখতে সিএসই প্রতি ৬ মাস অন্তর কোম্পানিগুলোর কার্যক্রম মূল্যায়ন করবে।

সিএসইর ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ সাজিদ হোসেন বলেন, সিএসই৩০ সূচকে মার্কেটের মুভমেন্ট বোঝা যায় না। এই জন্য সিএসই৫০ সূচক চালু করা হয়েছে। এই সূচকের মাধ্যমে বাজার সমৃদ্ধি হবে। নতুন সূচক চালুর মাধ্যমে বাজারে নতুন বিনিয়োগকারী আসবে বলেও মনে করেন তিনি।

স্টকমার্কেটবিডে.কম/এআর/সি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *