সুশাসন প্রতিষ্ঠায় কোম্পানি সচিবের ভূমিকা গুরুত্বপূর্ণ : অর্থমন্ত্রী

ICSB-Muhit-smbdনিজস্ব প্রতিবেদক :

অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, তালিকাভুক্ত কোম্পানিগুলোর সুশাসন বাড়ানো খুব জরুরি। কোম্পানি সচিবরা এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন।

বৃহস্পতিবার ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএসবি) এর একটি প্রতিনিধি দলের সাথে সাক্ষাতে মন্ত্রী এ কথা বলেন। আইসিএসবির সভাপতি মোহাম্মদ আসাদ উল্লাহর নেতৃত্বে প্রতিনিধি দলটি সচিবালয়ে অর্থমন্ত্রীর সাথে সাক্ষাত করেন। মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

সাক্ষাতকালে মন্ত্রী কোম্পানি সচিবদের ভূমিকা এবং আইসিএসবির কার্যক্রমের প্রশংসা করেন।

মুহিত বলেন,আইসিএসবি থেকে নেওয়া পেশাগত ডিগ্রি কোম্পানি সচিবদের সক্ষমতা বাড়াতে সহায়তা করবে। এতে তারা কোম্পানি সুশাসন প্রতিষ্ঠা এবং সিকিউরিটিজ আইন পরিপালনে আরও বেশি ভূমিকা রাখতে পারবেন। এতে কোম্পানি, বিনিয়োগকারী এবং দেশের অর্থনীতি লাভবান হবে।

সাক্ষাতকালে মোহাম্মদ আসাদ উল্লাহ আইসিএসবির কার্যক্রমের বিভিন্ন দিক তুলে ধরেন। তিই প্রতিষ্ঠানটিকে আরও শক্তিশালী করা এবং এর ব্যাপ্তি বাড়ানোর বিষয়ে অর্থমন্ত্রীর সহায়তা কামনা করেন।

আইসিএসবি সভাপতি চার্টার্ড সেক্রেটারিজ অ্যাক্ট ২০১০ প্রণয়নের জন্য বর্তমান সরকারকে ধন্যবাদ জানান। প্রতিষ্ঠানটির মানোন্নয়ন, চার্টার্ড সেক্রেটারিদের দক্ষতা বাড়ানো এবং আরও বেশী কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে নেওয়া বিভিন্ন পরিকল্পনা তুলেন ধরেন মন্ত্রীর কাছে।

তিনি বলেন, আইসিএসবি বিভিন্ন পেশাদার ডিগ্রি ও প্রশিক্ষণের মাধ্যমে কোম্পানি সচিবদের সক্ষমতা বাড়ানোর কাজ করছে। এতে তারা নিজ নিজ কোম্পানিতে আরও বেশি সুশাসন প্রতিষ্ঠা এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) জারি করা বিধিবিধান ও নির্দেশনা পরিপালন নিশ্চিত করতে পারবেন।

মোহাম্মদ আসাদ উল্লাহ বলেন, আইসিএসবি থেকে নেওয়া ডিগ্রির সুবাদে তরুণ-তরুণীরা তালিকাভুক্ত ও তালিকা-বহির্ভূত কোম্পানিতে সচিব হিসেবে কাজ করার সুযোগ পাচ্ছে। এভাবে শিক্ষিত তরুণদের কর্মসংস্থান সৃষ্টিতেও ভূমিকা রাখছে আসিএসবি।

তিনি করপোরেট গভর্নর এক্সিলেন্স অ্যাওয়ার্ড বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকতে অর্থমন্ত্রীকে আমন্ত্রণ জানান। চলতি বছরের শেষভাগে ২০১৪ সালের পুরস্কার বিতরণ করা হবে। গত বছর থেকে এ পুরস্কার দিচ্ছে আইসিএসবি। অর্থমন্ত্রী আইসিএসবির আমন্ত্রণ গ্রহণ করেন।

আইসিএসবির প্রতিনিধি দলে ছিলেন, সংগঠনের সহ-সভাপতি নাসিমূল হাই, সাবেক সভাপতি ইতরাত হোসেন, কাউন্সিল সদস্য সেলিম রেজা, শহীদ ফারুকী, মোহাম্মদ নুরুল আলম এবং সচিব মোস্তফা মহীউদ্দিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *