সেনসেক্স প্রথমবার ২৮ হাজারে, নিফটির লক্ষ্য ৮,৫০০

sensexস্টকমার্কেট ডেস্ক :

ঘরে-বাইরে ভাল খবরের প্রবাহ অব্যাহত। ফলে বাজার তুঙ্গে। সর্বকালীন উচ্চতায়। ‘বুল’ দেখতে এখন আর স্পেনে যেতে হবে না। দালাল স্ট্রিটে বুলের ছড়াছড়ি। দূরবিন দিয়েও ‘বেয়ার’-দের দেখা মিলছে না। একই সঙ্গে দেশের ভিতরে এবং বাইরে এতটা অনুকূল হাওয়া সচরাচর দেখা যায় না। ফলে লাগামছাড়া দুই শেয়ার-সূচক সেনসেক্স ও নিফটি। ২৭ হাজারকে অনেকটা পিছনে ফেলে সেনসেক্স এখন ২৮ হাজারে প্রথম পা রাখার অপেক্ষায়। নিফটির পরের লক্ষ্য ৮,৫০০ অঙ্কে পৌঁছনো।

গত সপ্তাহে সেনসেক্স মোট উঠেছে ১,০১৫ পয়েন্ট। শতাংশের হিসেবে ৩.৭৮ শতাংশ। শুক্রবার মুম্বই সূচক বাড়ে ৫২০ পয়েন্ট। মাত্র এক দিনে বিনিয়োগকারীদের খাতায় লাভ বাড়ে প্রায় ১.৫০ লক্ষ কোটি টাকা। বোঝাই যাচ্ছে, ঝুঁকির পাশাপাশি এই ধরনের লাভ শুধু শেয়ারেই সম্ভব। শেয়ার বাজারের এই উত্থানে দ্রুত বাড়ছে সমস্ত ইক্যুইটি ফান্ডের ন্যাভ। আবার খুচরো বিনিয়োগকারীরা ভিড় জমাতে শুরু করেছেন শেয়ার এবং মিউচুয়াল ফান্ডের জগতে।

অব্যাহত রয়েছে বিদেশি । শুক্রবার ভারতীয় বাজারে বিদেশি সংস্থার বিনিয়োগের পরিমাণ ছিল ১,৭৫০ কোটি টাকা। জানুয়ারি থেকে শুরু করে এখনও পর্যন্ত বিনিয়োগের মোট পরিমাণ প্রায় ৭৮,০০০ কোটি টাকা।

প্রশ্ন হল, বাজারের এই তেজী ভাব কত দিন বজায় থাকবে। বাজার এতটাই দ্রুত উঠেছে যে, আগামী দিনে সংশোধনের সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না। অনেকেরই ধারণা, এতটা উত্থানের পরে বাজারের একটু জমাট বাঁধা (কনসলিডেশন) প্রয়োজন। ছোট-খাটো সংশোধনের পরে আবার ওঠার চেষ্টা করবে দুই মূল সূচক। মাঝারি থেকে দীর্ঘ মেয়াদে বাজার চাঙ্গা থাকার সম্ভাবনা প্রবল।

সুত্ত্রঃ  আনান্দবাজার

স্টকমার্কেটবিডি.কম/তরিকুল/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *