স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্সের কার্যক্রম স্থগিত

standard-smbdনিজস্ব প্রতিবেদক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত সাধারণ বীমা কোম্পানি স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স লিমিটেডের কার্যক্রম সাময়িকভাবে স্থগিত করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। পুনঃবীমা না করে জালিয়াতির মাধ্যমে একই গ্রুপের মালিকানাধীন স্ট্যান্ডার্ড গার্মেন্টসের অগ্নিবীমার বিপুল পরিমাণ টাকা হাতিয়ে নেয়ার চেষ্টার বিষয়টি তদন্তে বেরিয়ে আসায় এ সিদ্ধান্ত নিয়েছে আইডিআরএ।

জানা গেছে, গত বৃহস্পতিবার স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স বরাবর এ বিষয়ে একটি চিঠি পাঠিয়েছে নিয়ন্ত্রক সংস্থাটি। আইডিআরএ সদস্য কুদ্দুস খান এ প্রসঙ্গে বলেন, স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স যা করেছে তা বড় ধরনের অনিয়ম। আইন অনুযায়ী কোম্পানির লাইসেন্স সাময়িকভাবে স্থগিত করা হয়েছে।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, ২১ জুন রোববার থেকে পরবর্তী তিন মাসের জন্য স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্সের লাইসেন্স স্থগিত করা হয়েছে। এ সময়ে কোম্পানিটি নতুন কোনো বীমা পলিসি বিক্রি করতে পারবে না। নতুন বীমার কাভার নোট বা বীমা সনদও দিতে পারবে না। তবে আগের পলিসিগুলোর কার্যক্রম অব্যাহত রাখতে পারবে।

এর আগে স্ট্যান্ডার্ড গার্মেন্টসের আগ্নিকাণ্ডের ঘটনা তদন্তে একটি কমিটি গঠন করে আইডিআরএ। কমিটি ১৮৯ পৃষ্ঠার তদন্ত প্রতিবেদন তৈরি করে। সেখানে স্ট্যান্ডার্ড গ্রুপ, স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স, রাষ্ট্রায়ত্ত সাধারণ বীমা করপোরেশন (এসবিসি), এমনকি ক্ষয়ক্ষতি জরিপকারী প্রতিষ্ঠানগুলোরও পারস্পরিক যোগসাজশের চিত্র উঠে আসে।

প্রসঙ্গত, স্ট্যান্ডার্ড গার্মেন্টসের বীমা করা ছিল একই গ্রুপের প্রতিষ্ঠান স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্সে। যদিও দুর্ঘটনার পর দাবিকৃত বীমা অঙ্কের বিপরীতে যথাসময়ে এসবিসিতে পুনঃবীমা করেনি স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স। তার পরও স্ট্যান্ডার্ড গার্মেন্টসের পলিসির বিপরীতে পুনঃবীমা দাবি গ্রহণ করেছে এসবিসি।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *