‌“পরনির্ভরশীল কোনো বাজার সিএসই চায় না‌‌‌‍‍‌”

CSEনিজস্ব প্রতিবেদক :
সিএসই শেয়ারবাজারকে শক্ত অবস্থানে নিয়ে যাওয়ার জন্য কাজ করছে। পরনির্ভরশীল কোনো বাজার সিএসই চায় না। ২০১০ সালে শেয়ারবাজারে যে ধ্বস নামে তার জন্য ব্যাংকের ওপর নির্ভরশীলতাকেই দায়ী করেন তিনি। ইন্টারনেটের সাহায্যে বিনিয়োগকারীরা স্মার্ট ফোন, ট্যাব, আইপ্যাড, কম্পিউটার, ল্যাপটপসহ বিভিন্ন ডিভাইস ব্যবহার করে শেয়ার লেনদেন করতে পারেন। যা শেয়ারবাজার সমৃদ্ধিতে ভূমিকা রাখবে।

মঙ্গলবার সিএসই’র ঢাকা অফিসে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ সাজিদ হোসেন এ সব কথা জানিয়েছেন।

শেয়ারবাজারে অধিকহারে বিনিয়োগকারীদের সম্পৃক্ততা বাড়ানোর জন্য ইন্টারনেট মেলার আয়োজন করছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)। আগামীকাল থেকে শুরু হয়ে ২ দিনব্যাপী এ মেলা চলবে।

সিএসই ব্যবস্থাপনা পরিচালক বলেন, মেলায় সিএসইর আইটিএস ট্রেক হোল্ডারস, ব্রেকার হাউজ, আইটি ও মোবাইল কোম্পানিগুলো অংশ নিবে। যারা নিজেদের স্টলে বিনিয়োগকারীদের জন্য বিশেষ প্যাকেজে পণ্য ও সেবা প্রদান করবে। মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে।

সিএসইর এমডি বলেন, ইন্টারনেটের সুবিধা ব্যবহার করে বিনিয়োগকারীরা দেশের যে কোনো প্রান্ত থেকে শেয়ারবাজারে বিনিয়োগ করতে সক্ষম হবেন। ফলে দেশব্যাপী অনলাইন ট্রেডিং বিস্তারের মাধ্যমে লাখ লাখ বিনিয়োগকারীকে বাজারে আনা সম্ভব হবে। শেয়ারবাজার বিকাশ লাভ করবে।

তিনি বলেন, ব্যাংক ডিপোজিট থেকে প্রাপ্য সুদের হার কমায় বিনিয়োগকারীরা শেয়ারবাজারে বিনিয়োগ করতে আগ্রহী হয়ে উঠছে। তাই দেশের সকল শ্রেণীর মানুষকে শেয়ারবাজারে বিনিয়োগে সুযোগ করে দিতেই আমাদের এ আয়োজন। কারণ সবার হাতে স্মার্ট ফোন, ট্যাপ, আইপ্যাড, ল্যাপটপ থাকায় সহজেই ইন্টারনেটের মাধ্যমে লেনদেন করা সম্ভব।

সাজিদ হোসেন বলেন, শেয়ারবাজারে বিনিয়োগকারীদের ভেবে চিন্তে বিনিয়োগ করতে হবে। তবে আমরা লেনদেনের বিষয়টি সহজ করছি মাত্র। আর এসব বিষয়ে সচেতনা বাড়ানোর জন্যই আমরা এ মেলার আয়োজন করেছি। যেখানে অনেকে ইন্টারনেট লেনদেন কিভাবে করতে হয় তা শিখবেন।

তিনি বলেন, ইন্টারনেটের মাধ্যমে লেনদেন বাড়ানোর জন্য আমরা দুইদিনব্যাপী সিএসই ইন্টারনেট ট্রেড ফেয়ার-২০১৪ আয়োজন করেছি। আগামী বুধবার থেকে এ মেলা শুরু হবে। সকাল ১০টা থেকে রাত ৮ পর্যন্ত মেলা উন্মুক্ত থাকবে। যেখানে আমরা বিনিয়োগকারীদের ইন্টারনেটের মাধ্যমে লেনদেনের বিষয়ে হাতে কলমে শিক্ষা দেব।

স্টকমার্কেটবিডি.কম/এইচ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *