অংশীদারিত্ব পাইয়ে দিতে ডিএসইকে চাপ প্রয়োগ করছে বিএসইসি : টিআইবি

tibস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মালিকানার অংশীদার হতে চাইছে দুটি জোট। দরপত্র অনুযায়ী দ্বিতীয় স্থানে থাকলেও ভারত, যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের কোম্পানির সমন্বয়ে গঠিত জোটকে অংশীদারিত্ব পাইয়ে দিতে ডিএসইকে চাপ প্রয়োগ করছে নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বাংলাদেশ সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। অনৈতিক এ হস্তক্ষেপ চেষ্টার তীব্র নিন্দা জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রতিষ্ঠানটি অবৈধভাবে চাপ সৃষ্টিকারী দরদাতাকে কালো তালিকাভুক্ত করারও আহ্বান জানিয়েছে।

জানা গেছে, ডিএসই’র কৌশলগত অংশীদার হতে দুটি জোট আলাদাভাবে দর প্রস্তাব করে। এর মধ্যে একটি হলো ভারতের ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ, যুক্তরাষ্ট্রের নাসডাক ও বাংলাদেশের ফ্রন্টিয়ার কোম্পানির সমন্বিত জোট। অপরটি সেনজেন ও সাংহাই জোট। এদের মধ্যে ২২ টাকা দর প্রস্তাব করে সেনজেন ও সাংহাই জোট। আর ভারতের ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ, যুক্তরাষ্ট্রের নাসডাক ও বাংলাদেশের ফ্রন্টিয়ার কোম্পানির সমন্বিত জোট প্রস্তাব করে ১৫ টাকা। নিয়ম অনুযায়ী সেনজেন ও সাংহাই জোটকে কৌশলগত অংশীদার করার বিষয়ে একমত হয় ডিএসই’র পরিচালনা পরিষদ। কিন্তু এতেই শুরু হয় বিপত্তি। অভিযোগ উঠেছে সবোর্চ্চ দরদাতা জোটকে পুরো শেয়ার না দিয়ে দুই জোটকে শেয়ার ভাগাভাগি করতে চাপ প্রয়োগ করছে বিএসইসি।

দরদাতা প্রতিষ্ঠানের সঙ্গে যোগসাজশে ডিএসই’র ওপর নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বিএসইসি’র চাপ প্রয়োগকে ‘রক্ষক হয়ে ভক্ষকের ভূমিকা পালন করছে’ বলে উল্লেখ করেছেন টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। তিনি বলেন, ডিএসই’র উন্নয়নে আধুনিক যন্ত্রপাতি, কারিগরী দক্ষতা ও উৎকর্ষ অর্জনে অভিজ্ঞ ও দক্ষ কৌশলগত বিদেশি অংশীদার বাছাই প্রক্রিয়ায় পুঁজিবাজার নিয়ন্ত্রণকারী হিসেবে বিএসইসি’র অনৈতিক প্রভাব সৃষ্টির প্রচেষ্টা দুঃখজনক ও অনাকাঙ্ক্ষিত। রক্ষক হয়ে বিএসইসি ভক্ষকের ভূমিকা পালন করতে পারে না।’

তিনি আরও বলেন, ‘দর প্রস্তাব মূল্যায়নে প্রায় অর্ধেক পিছিয়ে থাকা প্রতিষ্ঠানের পক্ষে নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠানের এ ধরনের তদবির ও চাপ প্রয়োগ যেমন নজিরবিহীন ও আইনবিরুদ্ধ, বিএসইসি কর্তৃক তাতে প্রভাবিত হয়ে বাছাই প্রক্রিয়াকে কলুষিত করে অযোগ্য প্রতিষ্ঠান নির্বাচনে ইন্ধন যোগানো তেমনই বেআইনি ও অগ্রহণযোগ্য।’

আইন অনুযায়ী ডিএসই’র জন্য শুভ ও লাভজনক হবে এমন সর্বোচ্চ দরদাতা, যোগ্য ও খ্যাতিসম্পন্ন কৌশলগত মালিকানার বিদেশি অংশীদার নির্বাচনে ডিএসই’কে আইন অনুযায়ী চলতে দেওয়ার পরিবেশ সৃষ্টির দিকে সরকারেরও সচেষ্ট হওয়া উচিত মনে করে টিআইবি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *