অন্যান্য উন্নয়নশীল দেশের তুলনায় বাংলাদেশে নিত্যপণ্যের দাম বেশি: সিপিডি

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাজারে অল্প সংখ্যক প্রভাবশালী প্রতিষ্ঠানের কারসাজি ও শিথিল নিয়ন্ত্রণ ব্যবস্থাসহ অভ্যন্তরীণ বিভিন্ন কারণে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম মানুষের নাগারের বাইরে চলে যাচ্ছে বলে মনে করে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি)।

আজ সোমবার রাজধানীর ধানমন্ডিতে সিপিডির সম্মেলন কক্ষে ‘জাতীয় বাজেট ২০২৩-২৪: সিপিডি’র সুপারিশমালা’ শীর্ষক এক সংবাদ সম্মেলনেএ কথা বলা হয়।

সংবাদ সম্মেলনে সিপিডির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন এ বিষয়ে তার পর্যবেক্ষণ তুলে ধরেন। তার ভাষ্য, অন্যান্য উন্নয়নশীল বা শিল্পোন্নত দেশের তুলনায় বাংলাদেশে চাল, চিনি, সয়াবিন তেল ও গরুর মাংসের মতো বেশ কিছু নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বেশি।

ফাহমিদা খাতুন বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির জন্য সব খাতের নিম্নআয়ের মানুষ ও অনেক পরিবার তাদের চাহিদা মেটাতে হিমশিম খাচ্ছে। তাই অনেকেই তাদের খাবারের তালিকা থেকে মাংস ও মাছ বাদ দিচ্ছেন।

এছাড়া আন্তর্জাতিক বাজারে অনেক পণ্যের দাম কমলেও বাংলাদেশে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম কমছে না বলেও মন্তব্য করেন তিনি।

ফাহমিদা খাতুন জানান, আমদানি করা অন্তত ২৮টি নিত্যপ্রয়োজনীয় খাদ্যপণ্যের ক্ষেত্রে উচ্চ হারে কর দিতে হয়। তার পরামর্শ, এক্ষেত্রে ক্রমবর্ধমান মূল্যস্ফীতির প্রেক্ষাপটে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) উচিত আমদানি করা খাদ্যপণ্যসহ অভ্যন্তরীণ উৎস থেকে পাওয়া পণ্যের ওপর শুল্ক ও করহার কমানো, যাতে স্বল্প ও সীমিত আয়ের ভোক্তাদের কিছুটা স্বস্তি দেওয়া যায়।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য দেন সিপিডির গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম, সিনিয়র রিসার্চ ফেলো তৌফিকুল ইসলাম খান প্রমুখ।

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *