অবকাঠামো উন্নয়নে বিশ্বব্যাংকের ৪ হাজার কোটি টাকার ঋণ

worldনিজস্ব প্রতিবেদক :

বাংলাদেশে অবকাঠামো উন্নয়নে দুই প্রকল্পের জন্য ৫০৭ কোটি ডলারের যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৪ হাজার ৫৬ কোটি টাকা (এক ডলার সমান ৮০ টাকা ধরে) ঋণ অনুমোদন করেছে বিশ্বব্যাংক।

বুধবার এ ঋণ অনুমোদন করা হয় বলে বৃহস্পতিবার বিশ্বব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এতে বলা হয়, এই দুই প্রকল্পের আওতায় বেসরকারি খাত নেতৃত্বাধীন অবকাঠামো উন্নয়ন প্রকল্পসমূহে দীর্ঘমেয়াদে অর্থায়নের জন্য স্থানীয় আর্থিক প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা বাড়াতে এবং স্থলবন্দরসমূহের আধুনিকায়নসহ সমন্বিত পরিবহন ও বাণিজ্যের জন্য অবকাঠামো ও সেবা উন্নত করা হবে।

বাংলাদেশে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর কিমিয়াও ফান বলেন, ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে পরিণত হওয়ার যে লক্ষ্য বাংলাদেশের রয়েছে তা অর্জনে দেশটিরে প্রয়োজন দ্রুত ও উচ্চতর মানসম্মত প্রবৃদ্ধি।

বাংলাদেশের এই লক্ষ্য অর্জনে এ দুটি প্রকল্প ভূমিকা রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, আঞ্চলিক সংযোগ প্রকল্প ১-এর আওতায় শূন্য সুদে ১৫০ মিলিয়ন ডলার ঋণের মেয়াদ হবে ৩৮ বছর। এতে ‘গ্রেস পিরিয়ড’ থাকবে ৬ বছর এবং সার্ভিস চার্জ হবে দশমিক ৭৫ শতাংশ।

এছাড়া আইপিএফ টু-তে বাংলাদেশ পাবে ৩৫৭ মিলিয়ন ডলার, যার মধ্যে ২৫৭ মিলিয়ন ডলার পাবে শূন্য সুদে ৩৮ বছর মেয়াদে। এখানেও ‘গ্রেস পিরিয়ড’ হবে ৬ বছর। বাকি ১০০ মিলিয়ন ডলার পাবে ৩০ বছর মেয়াদে আনুপাতিক সুদে। এক্ষেত্রে ‘গ্রেস পিরিয়ড’ হবে ৯ বছর।

স্টকমার্কেটবিডি.কম/এম/এ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *