অ্যাপসে নিষ্ক্রিয় গ্রাহকদের রেজিস্ট্রেশন বাতিল করবে ডিএসই

mobile-picস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

নিষ্ক্রিয় মোবাইল অ্যাপস গ্রাহকদের রেজিস্ট্রেশন বাতিলের উদ্যোগ নিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। সম্প্রতি সব ব্রোকারেজ হাউজে চিঠি পাঠিয়ে নিষ্ক্রিয় গ্রাহকদের রেজিস্ট্রেশন বাতিল করতে বলেছে ডিএসই। এক্সচেঞ্জটির পর্ষদের পরামর্শে এ উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছে ডিএসই।

ব্রোকারেজ হাইজের কাছে পাঠানো চিঠিতে বলা হয়েছে, ২০১৬ সালের ৯ মার্চ মোবাইল অ্যাপ উদ্বোধনের পর থেকেই ট্রেকহোল্ডার কোম্পানির মাধ্যমে গ্রাহকদের বিনামূল্যে এটি ব্যবহারের সুযোগ দিয়ে আসছে ডিএসই। ডিএসই ও ফ্লেক্রট্রেডের মধ্যে স্বাক্ষরিত চুক্তি অনুসারে নিবন্ধিত গ্রাহক প্রতি ১ ডলার করে অর্থ পরিশোধ করার কথা ডিএসইর। তবে প্রাথমিক পর্যায়ে অ্যাপ ব্যবহারে উৎসাহিত করতে ফ্লেক্সট্রেডের সঙ্গে পারস্পরিক সমঝোতারভিত্তিতে নিবন্ধিত গ্রাহকের পরিবর্তে সক্রিয় গ্রাহকের বিবরীতে অর্থ পরিশোধ করেছে ডিএসই। কিন্তু ফ্লেক্সট্রেডের পক্ষ থেকে জানানো হয়েছে তাদের পক্ষে এ সুবিধা আর দেয়া সম্ভব নয় এবং এরইমধ্যে তারা নিবন্ধিত গ্রাহকদের সংখ্যা হিসাব করে বিল করা শুরু করেছে।

এর আগে ২০১৮ সালের ১৯ ডিসেম্বর মাসিক ভিত্তিতে মোবাইল অ্যাপের ফি আরোপের বিষয়ে ডিএসইর পক্ষ থেকে সব ট্রেকহোল্ডারকে চিঠি পাঠানো হয়েছিল। এতে প্রতি মাসে ডিএসই ২৫ টাকা, ব্রোকার ২৫ টাকা এবং গ্রাহএকর ওপর ১৫০ টাকা করে ফি আরোপ করা হয়। আর কর ও মূসক মিলিয়ে ফ্লেক্সট্রেডকে গ্রাহক প্রতি ১০০ টাকা দিতে হবে। অবশ্য পরবর্তীতে ডিএসইর পর্ষদের সিদ্ধান্ত অনুযায়ী, গ্রাহক ও ট্রেকহোল্ডারদের ওপর ফি আরোপের বিষয়টি স্থগিত করা হয়।

সার্বিক পরিস্থিতি বিবেচনা করে বিলের বোঝা কমাতে ডিএসইর পর্ষদ ব্যবস্থাপনা কর্তৃপক্ষকে মোবাইল অ্যাপের নিষ্ক্রিয় গ্রাহকদের রেজিস্ট্রেশন বাতিলের পরামর্শ দিয়েছে। এর পরিপ্রেক্ষিতে ডিএসইর ব্যবস্থাপনা কর্তৃপক্ষ সব ট্রেকহোল্ডারদের নিষ্ক্রিয় গ্রাহকদের রেজিস্ট্রেশন এ বছরের ৩১ আগস্টের মধ্যে বাতিলের জন্য চিঠি পাঠিয়েছে। নিষ্ক্রিয় গ্রাহকদের রেজিস্ট্রেশন বাতিলের পর বাকি গ্রাহকদের ওপর ফি আরোপ করবে ডিএসই।

স্টকমার্কেটবিডি.কম/সি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *