আইপিওতে কমলো সাধারণ বিনিয়োগকারীদের কোটা

ipoনিজস্ব প্রতিবেদক :

শেয়ারবাজার থেকে কোনো কোম্পানির মূলধন উত্তোলনের প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) প্রক্রিয়ায় শেয়ার বিক্রিতে ব্যক্তি তথা সাধারণ বিনিয়োগকারীদের কোটা ২০ শতাংশের বেশি কমছে। নির্দিষ্ট মূল্য (ফিক্সড প্রাইস) ও বুকবিল্ডিং_ উভয় পদ্ধতিতেই এখন থেকে তারা আগের চেয়ে কম শেয়ার বরাদ্দ পাবেন। এ ছাড়া দীর্ঘদিন পর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কোটা ফিরিয়ে আনা হয়েছে।

একই সঙ্গে আইপিওতে নির্দিষ্ট মূল্যে শেয়ার বিক্রিতে প্রিমিয়াম নেওয়ার সুযোগ বন্ধ করা হয়েছে। অভিহিত মূল্যের পর কোম্পানির শেয়ারে প্রিমিয়াম চাইলে ওই কোম্পানিকে বুকবিল্ডিং পদ্ধতিতে আবেদন করতে হবে। অন্যদিকে আইপিওর মাধ্যমে শেয়ার ছেড়ে মূলধন উত্তোলনের ক্ষেত্রে কোম্পানির নূ্যনতম পরিশোধিত মূলধন ৩০ কোটি থেকে কমিয়ে ১৫ কোটি টাকা করা হয়েছে।

সম্প্রতি আইপিও পদ্ধতির নিয়মে এমন পরিবর্তন এনে ‘পাবলিক ইস্যু বিধিমালা’ সংশোধনীর চূড়ান্ত অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সংস্থার নিয়মিত কমিশন সভায় এ অনুমোদন দেওয়া হয়। শিগগির এ বিষয়ে গেজেট প্রকাশ করা হবে। এর আগে ৭ ডিসেম্বর সংশোধনের খসড়া অনুমোদন দেওয়ার পর জনমত যাচাই করা হয়।

সূত্রে জানা গেছে, সংশোধিত বিধিমালায় ফিক্সড প্রাইস পদ্ধতির আইপিওতে ব্যক্তি বিনিয়োগকারীদের কোটা ৪০ শতাংশ রাখা হয়েছে। বর্তমানে তাদের জন্য ৬০ শতাংশ কোটা সংরক্ষিত আছে। নতুন নিয়মে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য ৪০ শতাংশ কোটা রাখা হচ্ছে। বর্তমানে তাদের জন্য কোনো কোটা নেই। এ ছাড়া মিউচুয়াল ফান্ড এবং অনিবাসী বাংলাদেশিদের জন্য ১০ শতাংশ হারে কোটা বহাল রাখা রয়েছে।

অন্যদিকে বুকবিল্ডিং পদ্ধতিতে ব্যক্তি বিনিয়োগকারীর কোটা ৪০ শতাংশ থেকে কমিয়ে ৩০ শতাংশ করা হয়েছে। এ পদ্ধতির আইপিওতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য কোটা রাখা হচ্ছে ৫০ শতাংশ।

উভয় পদ্ধতিতে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীর ১০ শতাংশ কোটা সমন্বয় করা হবে সাধারণ বিনিয়োগকারীর কোটার সঙ্গে। এ হিসাবে ফিক্সড প্রাইস পদ্ধতিতে সাধারণ বিনিয়োগকারীর প্রকৃত কোটা হবে ৩০ শতাংশ এবং বুকবিল্ডিং পদ্ধতিতে কমে হবে ২০ শতাংশ।

বর্তমানে সাধারণত কোনো বেসরকারি কোম্পানির শেয়ারবাজারে তালিকাভুক্তির ক্ষেত্রে দুটি পদ্ধতি অনুসরণ করা হয়। এর একটি হলো ফিক্সড প্রাইসের (নির্দিষ্ট মূল্যের) আইপিও এবং অন্যটি বুকবিল্ডিং পদ্ধতি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *