আইপিওতে সাধারণ বিনিয়োগকারীর কোটা বাড়ছে

ipo-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) সাধারণ বিনিয়োগকারীদের কোটা বাড়ছে। আজ বুধবার বাংলাদেশ সিকিউরিটিজ ্অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) তাদের কোটা ১০ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। অন্যদিকে যোগ্য বিনিয়োগকারী (Eligible Investor ) তথা প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কোটা কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিএসইসির ৬৮৮তম কমিশন বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরবর্তী আইপিও থেকে কোটার নতুন হার কার্যকর হবে। বিএসইসি সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র জানিয়েছে, এখন থেকে নির্দিষ্ট বা অভিহিত মূল্যের আইপিও’র (Fixed Price) ক্ষেত্রে সাধারণ বিনিয়োগকারীদের জন্য ৫০ শতাংশ কোটা থাকবে। আগে এই কোটার হার ছিল ৪০ শতাংশ। সাধারণ বিনিয়োগকারীদের কোটা বৃদ্ধির বিপরীতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কোটা ১০ শতাংশ কমে ৪০ থেকে ৩০ শতাংশ হবে।

অন্যদিকে বুকবিল্ডিং পদ্ধতির আইপিওতে সাধারণ বিনিয়োগকারীদের কোটা বেড়ে হচ্ছে ৪০ শতাংশ। বর্তমান আইনে এই কোটার পরিমাণ ৩০ শতাংশ। অভিহিত মূল্যের আইপিও’র মতো বুক বিল্ডিং পদ্ধতির আইপিওতেও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কোটা ১০ শতাংশ কমছে। বর্তমানে প্রতিষ্ঠানগুলোর জন্য৬০ শতাংশ শেয়ার সংরক্ষিত থাকে। এটি কমিয়ে ৫০ শতাংশ করা হয়েছে।

নতুন সিদ্ধান্ত কার্যকর করতে ক্যাপিটাল ইস্যু রুলস, ২০১৫ সংশোধন করতে হবে। আজকের কমিশন সভায় আইনটি সংশোধনেরও সিদ্ধান্ত হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *