আইপিও’র পুরো টাকা দিয়ে ব্যবসা সম্প্রসারণ করবে অ্যাডভেন্ট ফার্মা

adventস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

গবাদি পশুর ঔষধ প্রস্তুতকারক কোম্পানি অ্যাডভেন্ট ফার্মা লিমিটেড শেয়ারবাজার থেকে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে উত্তোলিত টাকা দিয়ে ব্যবসা সম্প্রসারণ করবে। ইতোমধ্যে কোম্পানিটির আইপিও পক্রিয়া শুরু করেছে। চুড়ান্ত অনুমোদন পাওয়ার আগামী ৭৫ কার্যদিবসের মধ্যে এই পক্রিয়া শেষ করবে কোম্পানিটি।

কোম্পানিটি এসব অর্থ ব্যবসা সম্প্রসারণ খাতে ব্যয় করবে। আইপিও পক্রিয়ার বিধিবদ্ধ খরচ ছাড়া পুরো অর্থই বিনিয়োগ করবে একই খাতে। অন্যান্য কোম্পানির ক্ষেত্রে আইপিওর টাকা দিয়ে ঋণ পরিশোধের প্রবণতা লক্ষ করা গেলেও এটা করবে না অ্যাডভেন্ট ফার্মা লিমিটেড।

কোম্পানিটি শেয়ারবাজার থেকে মোট ২০ কোটি টাকা উত্তোলন করবে। এর মধ্যে ১৮ কোটি ১৫ লাখ টাকা বিনিয়োগ করবে নতুন ও পুরোতন কারখানায়। বাকি ১ কোটি ৮৫ লাখ টাকা বিএসইসি, ডিএসই, সিএসই, সিডিবিএল চার্জসহ আনুসাঙ্গিক বিধিবদ্ধ খাতেই খরচ করবে কোম্পানিটি।

কোম্পানিটি ৮.১৪ কোটি টাকার মেশিন ও যন্ত্রপাতি আমদানি ও ১৩.৮৭ কোটি টাকা দিয়ে একটি নতুন ভবন তৈরি করবে। এ প্রকল্পে মোট ব্যয় হবে ২২ কোটি টাকা। নতুন প্রকল্পের বাকি টাকা কোম্পানির নিজস্ব তহবিল থেকে বিনিয়োগ করা হবে।

২০১৭ সালে ৩০ জুন পর্যন্ত অ্যাডভেন্ট ফার্মা লিমিটেডের মোট সম্পদের পরিমাণ ছিল ৭২.৭২ কোটি টাকার। এবছর কোম্পানিটির টার্ণওভার ছিল ২৮ কোটি টাকার উপরে। সব ধরণের খরচ বাদ দিয়ে এ বছর কোম্পানিটি ৪.৮৬ কোটি টাকার মুনাফা অর্জন করে।

বিএসইসি সূত্রে জানা যায়, ৬২২তম সভায় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) অ্যাডভেন্ট ফার্মা লিমিটেডের আইপিও অনুমোদন দেয়। ১০ টাকা নির্ধারিত মূল্যে ২ কোটি শেয়ার ইস্যু করার অনুমোদন দিয়েছে কমিশন। প্রতি ৫০০ শেয়ারের এক লট গণনা করা হবে।

আইপিও আবেদন নেওয়া শুরু হবে আগামী ১১ ফেব্রুয়ারি থেকে। যা চলবে ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত।

এদিকে, ৩০ জুন ২০১৭ সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদমূল্য (এনএভি) হয়েছে ১২ টাকা ৪৫ পয়সা। এছাড়া, বিগত চার বছরের অার্থিক প্রতিবেদনের তথ্য অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) গড় হারে হয়েছে ৯১ পয়সা।

অ্যাডভেন্ট ফার্মা লিমিটেডের ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে ইম্পেরিয়াল ক্যাপিটাল লিমিটেড, আলফা ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড এবং সিএপিএম এ্যাডভাইজরি লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/এমএ/এসটি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *