আইপিও আবেদন বাতিল করলো বিএসইসি, প্রত্যাহার ১টি

bsec-1-696x372স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সম্প্রতি প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও)তিনটি কোম্পানির আবেদন বাতিল করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এছাড়া সম্প্রতি আইপিও আবেদন প্রত্যাহার করে নিয়েছে একটি কোম্পানি। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা যায়।

বাতিলকৃত কোম্পানিগুলি হচ্ছে: পিইবি স্টিল অ্যালায়েন্স লিমিটেড, আছিয়া সি ফুডস এবং ইউনিয়ন ইন্স্যুরেন্স কোম্পানি। এছাড়া গত সপ্তাহে আইপিও প্রত্যাহার করা কোম্পানি হচ্ছে মিরা অ্যাগ্রো ইনপুটস।

সূত্রে মতে, কোম্পানিগুলো পাবলিক ইস্যু বিধি ও কোম্পানি আইন ভঙ্গ করেছে। এছাড়া কোম্পানিগুলো নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রস্তুত করার সময়ও বিধি লঙ্ঘন করেছিল, যা আইপিও আবেদনের সাথে জমা দেওয়া হয়েছিল।

পিইবি স্টিল অ্যালায়েন্স লিমিটেড ২০১৮ সালের ২১ অক্টোবর ১৫ কোটি টাকার আইপিও আবেদন করে। কোম্পানিটির আর্থিক প্রতিবেদন ইন্টারন্যাশনাল একাউন্টিং স্ট্যান্ডার্ড-১৬ অনুয়ায়ী করতে ব্যর্থ হয়। এছাড়া আইপিওতে কোনো বিদেশি ব্যাংক শাখার নাম উল্লেখ না করায় কোম্পানি আইন ১৯৯৪ ভঙ্গ করে বলে বিএসইসির অভিযোগ।

আছিয়া সী ফুডস ২ কোটি শেয়ার ছেড়ে আইপিও র মাধ্যমে ২০ কোটি টাকার আবেদন করেন। কিন্তু কোম্পানিটি পরিবেশ অধিদপ্তরসহ অন্যান্য ডকুমেন্ট আবেদনে সংযুক্ত করতে ব্যর্থ হয় বলে আবেদনটি বাতিল করা হয়।

আর ইউনিয়ন ইন্স্যুরেন্স ১.৬ কোটি শেয়ার ছেড়ে ১৬ কোটি টাকার আইপিও আবেদন করে। বীমাটি তখন পরিশোধিত মূলধন দেখায় ২৫.৫৫ কোটি টাকা। যা আইপিওর পরে বেড়ে দাড়াবে ৪১.৫৫ কোটি টাকা। যা পাবলিক ইস্যু রূলস ২০১৯ কে ভঙ্গ করে বলে বিমাটার আবেদন বাদ দেওয়া হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *