আকুর লেনদেনে ইউরো : যোগ হলো জাপানি ইয়েন

bbস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাংলাদেশসহ পার্শ্ববর্তী ৯টি দেশের অলিখিত বাণিজ্য জোট এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নের (আকু) মধ্যকার লেনদেনসংক্রান্ত দেনা পরিশোধের ক্ষেত্রে বিদেশি মুদ্রা হিসেবে ইউরোর ব্যবহার ফের চালু করেছে বাংলাদেশ ব্যাংক।

পাশাপাশি জাপানি ইয়েনেও আকুর দেনা পরিশোধে ব্যবহারের সুযোগ দিয়েছে সংস্থাটি। ফলে এখন থেকে আকুর দেনা পরিশোধে ইউএস ডলার, ইউরো এবং জাপানি ইয়েন এই তিনটি বিদেশি মুদ্রা ছাড় করতে পারবে এডি ব্যাংকগুলো।

গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ থেকে এসংক্রান্ত এক সার্কুলার জারি করে বিদেশি মুদ্রায় লেনদেনে নিয়োজিত এডি ব্যাংকগুলোকে পাঠানো হয়। বৈদেশিক মুদ্রা লেনদেন নীতিমালা ২০০৯-এর ৩ অধ্যায়ের ২ অনুচ্ছেদের আলোকে ২০১৬ সালের ২৭ জুলাই এডি ব্যাংকগুলোকে আকুর দেনা পরিশোধের ক্ষেত্রে ইউরোর ব্যবহার-পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ রাখতে বলে বাংলাদেশ ব্যাংক। এর পর থেকে শুধু ইউএস ডলারে আকুর দেনা পরিশোধ করে আসছে এডি ব্যাংকগুলো।

গতকালের সার্কুলারে আকুর দেনা পরিশোধের ক্ষেত্রে ইউরোর ব্যবহার পুনঃপ্রবর্তনের পাশাপাশি জাপানি ইয়েনের ব্যবহার চালু হওয়ায় আকুর দেনা পরিশোধে তিনটি মুদ্রা চালু থাকল।

এশিয়া অঞ্চলের ৯টি দেশের কেন্দ্রীয় ব্যাংকের সমন্বয়ে গড়ে ওঠা বৈদেশিক লেনদেন নিষ্পন্ন জোট আকু।

স্টকমার্কেটবিডি.কম/এমএ/এসটি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *