আগস্ট মাসে বিদেশী বিনিয়োগকারীদের পোর্টফোলিওতে লেনদেন কম

index smbdবিশেষ প্রতিবেদক :

চলতি বছরের আগস্ট মাসে শেয়ারবাজারে বিদেশী বিনিয়োগকারীদের পোর্টফোলিওতে লেনদেন কমেছে। জুলাই মাসের তুলনায় আগস্টে লেনদেন কমেছে ২০.৬৭ শতাংশ। এ মাসে পুঁজিবাজারে বিদেশীরা মোট লেনদেন করেছে ৮৩২ কোটি ৭৪ লাখ টাকা। যা এর আগের মাস জুলাইয়ে ছিল ১ হাজার ৪৯ কোটি ৭৯ লাখ টাকা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আগস্ট মাসে বিদেশী বিনিয়োগকারীদের পোর্টফোলিওতে ৪৩২ কোটি ২১ লাখ টাকার শেয়ার কেনা হয়েছে। যা জুনে ছিল ৬২৫ কোটি ৮ লাখ টাকা। সেই হিসেবে জুলাই মাসে শেয়ার ক্রয়ের হার কমেছে ৩০.৮৫ শতাংশ বা ১৯২ কোটি ৮৭ লাখ টাকা।

আর আলোচ্য মাসে বিদেশী বিনিয়োগকারীদের পোর্টফোলিওতে মোট শেয়ার বিক্রির পরিমাণ ছিল ৪০০ কোটি ৫১ লাখ টাকার। জুন মাসে এর পরিমাণ ছিল ৪২৪ কোটি ৭১ লাখ টাকা। এদিকে আলোচ্য মাসে বিদেশীদের মোট লেনদেন ও শেয়ার ক্রয়ের হার কমলেও নিট বিনিয়োগ সামান্য বেড়েছে। এ মাসে বিদেশীদের নিট বিনিয়োগ বৃদ্ধির পরিমাণ হল ৩১ কোটি ৭০ লাখ টাকা।

২০১৬-১৭ অর্থবছর শেষে ডিএসইতে বিদেশী লেনদেন ছিল ১০ হাজার ৯ কোটি ৩৭ লাখ টাকা। এর মধ্যে ক্রয় হয়েছে ৬ হাজার ১৩৮ কোটি ৯১ লাখ টাকা। আর বিক্রয় হয়েছে ৩ হাজার ৮৭০ কোটি ৪৫ লাখ টাকা। এর মধ্যে বিদেশী নিট বিনিয়োগের পরিমাণ ছিল ২ হাজার ২৬৮ কোটি ৪৬ লাখ টাকা।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *