আগামীকাল বন্ধ হয়ে যাচ্ছে বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্র

1532284691_62স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

কয়লা সংকটের কারনে আগামীকাল সোমবার সকাল থেকে বন্ধ হয়ে যাচ্ছে দেশের একমাত্র কয়লাভিত্তিক দিনাজপুরের বড়পুকুরিয়া ৫২৫ মেগাওয়াট তাপ বিদুৎ কেন্দ্রটি। এতে বিদুৎ সংকটে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে উত্তরাঞ্চলের রংপুর বিভাগের আট জেলা। বড়পুকুরিয়া তাপবিদুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলী আব্দুল হাকিম জানান, কয়লা সরবরাহকারী প্রতিষ্ঠান বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানী লিঃ (বড়পুকুরিয়া কয়লা খনি) কতৃপক্ষ কয়লা সরবরাহ করতে না পারায়, তাপ বিদুৎ কেন্দ্রটি বন্ধ করতে বাধ্য হচ্ছেন তারা।

জানা গেছে, বড়পুকুরিয়া কয়লা খনিতে উত্তোলনকৃত কয়লার মধ্যে ১ লাখ ৪০ হাজার মে. টন কয়লা ঘাটতি রয়েছে। এই কারনে ১৯ জুলাই বড়পুকুরিয়া কয়লা খনির ব্যবস্থাপনা পরিচালক (এমডি), কোম্পানীর সচিব (জিএম প্রশাসন)কে প্রত্যাহার করে নেয়া হয়। একই কারনে মহাব্যবস্থাপক (জিএম) মাইনিং এন্ড অপরেশন, ও উপ-মহাব্যবস্থাপক (স্টোর)কে সাময়িক বহিস্কার করা হয়। যদিও খনি কতৃপক্ষ বলছে, ঘাটতি নয়, ১ লাখ ৪০ হাজার টন কয়লা সিস্টেম লস হয়েছে। তাদের দাবী, গত ১১ বছরে ১ কোটি ১০ লাখ টন কয়লা উত্তোলন করা হয়েছে। এর মধ্যে ১ লাখ ৪০ হাজার টন কয়লা সিস্টেম লস হয়েছে।

বিদুৎ সরবরাহকারী প্রতিষ্ঠান নর্দান ইলেক্ট্রি সাপ্লাই কোম্পানী লিঃ নেসকো-এর রংপুর জোন এর প্রধান প্রকৌশলী শাহাদৎ হোসেন সরকার জানান, রংপুর বিভাগের ৮ জেলায় প্রতিদিন ৬৫০ মেগাওয়াট বিদুতের প্রয়োজন। এর মধ্যে ৫২৫ মেগাওয়াট বিদুৎ আসে বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্র থেকে। কিন্তু কয়লা সংকটের কারনে গত এক মাস থেকে বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রের ২টি ইউনিট বন্ধ থাকায়, সেখান থেকে মাত্র ১৫০ মেগাওয়াট বিদুৎ আসতো। এই কারনে গত এক মাস থেকে বিদুতের কিছু ঘাটতি দেখা দিয়েছে। এখন পুরোপুরি বিদুৎ কেন্দ্রটি বন্ধ হওয়ায়, এই ঘাটতি আরো বাড়লো।

তিনি জানান, বড়পুকুরিয়া তাপবিদুৎ কেন্দ্রটি বন্ধ হলেও, বাইরে থেকে বিদুৎ এনে চাহিদা পুরোন করা হবে। তবে এতে বিদুতের ভোল্টেজ কমে যাওয়ার আশঙ্কা রয়েছে। সেই সাথে লোড শেডিংও হতে পারে। বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানী লিঃ-এর মহা ব্যবস্থাপক এবিএম কামরুজ্জামান জানান, আগামী আগষ্ট মাসের মধ্যে বড়পুকুরিয়া খনিতে নতুন ফেইজ থেকে কয়লা উত্তোলন শুরু হবে। কয়লা উত্তোলন শুরু হলেই কয়লার এই সংকট থাকবে না বলে তিনি আশা করেন।

স্টকমার্কেটবিডি.কম/জেড/বি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *