আট বছরের মধ্যে ডিএসইতে দ্বিতীয় সর্বোচ্চ সূচক পতন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে বেড়েছে। তবে এদিন সেখানে সূচকের বড় পতন হয়েছে। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন ও সূচক দুটোই কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বিগত আট বছরের মধ্যে সবচেয়ে বড় দরপতন। গত ৯ মার্চ স্বরণকালের সবচেয়ে বড় দরপতন হয় শেয়ারবাজারে। ওইদিন ডিএসই প্রধান সূচক ২৮০ পয়েন্ট নিচে নেমে যায়। তারপর দুইদিন সূচকের উত্থান হলেও তা স্থায়ী হয়নি।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১৯৬.৭৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৩ হাজার ৭৭২ পয়েন্টে। আর ডিএসই সূচক ৫২.৩৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৭৪ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৬৮.২০ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৬৫ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৫৫ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১০টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ৩৩৩টির। আর দর অপরিবর্তিত আছে ১২টির দর।

এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০ কোম্পানি হলো – স্কয়ার ফার্মাসিটিউক্যালস, মুন্নু সিরামিকস, ওরিয়ন ফার্মা, ব্র্যাক ব্যাংক, বিএটিবিসি, ওরিয়ন ইনফিউশন, গ্রামীণফোন লিমিটেড, লাফার্জ হোলসিম সিমেন্ট, এসকে ট্রিমস ও সিলভা ফার্মা লিমিটেড।

এদিকে সোমবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৫৭৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১১ হাজার ৫৭৬ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৭১ কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ২৫টির, কমেছে ২৭৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১১টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৩ কোটি ৩৮ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে লেনদেন হয়েছে ২৪ কোটি ৭১ লাখ টাকা।

সেখানে লেনদেনের শীর্ষ রয়েছে ডরিন পাওয়ার ও স্কয়ার ফার্মাসিটিউক্যালস লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *