আবারো বড়পুকুরিয়া বিদ্যুৎকেন্দ্র চালু হবে: নসরুল হামিদ

nasrulস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু জানিয়েছেন, ঈদুল আজহার আগের দিন (মঙ্গলবার) থেকে চালু হবে বড়পুকুরিয়া কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্র। এর ফলে দিনাজপুর ও রংপুরসহ আশপাশের এলাকার বিদ্যুৎ সংকট স্বাভাবিক হয়ে আসছে। রবিবার (১৯ আগস্ট) নিজ মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের সামনে তিনি এই কথা বলেন।

এদিকে বড়পুকুরিয়া কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র সূত্রে জানা গেছে, ঈদের আগের দিন (২১ আগস্ট) উৎপাদনে যাচ্ছে বন্ধ থাকা বিদ্যুৎকেন্দ্রটি।

বড়পুকুরিয়া কয়লাখনির মুখে স্থাপিত দেশের একমাত্র কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্রটি কয়লা সংকটের কারণে গত ২২ জুলাই রাতে বন্ধ করে দেওয়া হয়।

দেশের একমাত্র উৎপাদনশীল বড়পুকুরিয়া খনিতে কয়লা দুর্নীতির ঘটনায় সারাদেশে তোলপাড় শুরু হয়। খনি থেকে উত্তোলিত কয়লার মধ্যে এক লাখ ৪৪ হাজার টন কয়লা ঘাটতি বা চুরি হয়েছে। খনিটির নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান পেট্রোবাংলা গত ১৯ জুলাই খনির এমডি প্রকৌশলী হাবিব উদ্দিন আহম্মেদকে প্রত্যাহার ও কোম্পানি সচিব মহাব্যবস্থাপক (প্রশাসন) আবুল কাশেম প্রধানিয়াকে অন্যত্র বদলি করে। ৪ জুলাই খনির ১৯ কর্মকর্তার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। মামলাটি বর্তমানে তদন্ত করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *