আবারো শাহজিবাজার পাওয়ারে আসক্ত বিনিয়োগকারীরা

sahjibazerনিজস্ব প্রতিবেদক :

জরিমানা ও অন্যান্য শাস্তির পর্ব শেষ হওয়ায় শাহজিবাজার পাওয়ার কোম্পানি লিমিটেডের (এসপিসিএল) শেয়ারের প্রতি বিনিয়োগকারীরা
আবারো আসক্ত হয়ে উঠেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে মোট লেনদেনের ৬ দশমিক ৪২ শতাংশই ছিল বিদ্যুত্ খাতের কোম্পানিটির দখলে। লেনদেন তালিকার শীর্ষে অবস্থানের পাশাপাশি কোম্পানিটির শেয়ারদর ৪ দশমিক ৬৯ শতাংশ বেড়েছে।

পরিচালকদের জরিমানা, শেয়ার লেনদেনে দীর্ঘদিনের কড়াকড়ি শিথিল হওয়ার পর গত মে মাস থেকেই ঊর্ধ্বমুখী ধারায় ফিরে শাহজিবাজার পাওয়ারের শেয়ারদর। সম্প্রতি কোম্পানিটিকে স্পট মার্কেট থেকে স্বাভাবিক লেনদেনে ফিরিয়ে এনেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বাজার পর্যবেক্ষণে দেখা যায়, প্রায় দেড় বছর টানা সংশোধনের ফলে ডিএসইতে এসপিসিএল শেয়ারের দর ৩৩০ থেকে ৯০ টাকার নিচে নেমে এসেছিল। গত চার মাসে তা ১৭০ টাকা ছাড়ায়। বৃহস্পতিবার সর্বশেষ ১৭১ টাকা ৭০ পয়সায় এসপিসিএলের শেয়ার হাতবদল হয়। দিন শেষে সমাপনী দর দাঁড়ায় ১৭৪ টাকা ২০ পয়সা।

২০১৫ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য ২৮ শতাংশ নগদ ও ৩ শতাংশ স্টক লভ্যাংশ দেয় এসপিসিএল। সে বছর শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ৭ টাকা ২০ পয়সা, আগের বছর যা ছিল ৪ টাকা ১৩ পয়সা।

এদিকে ২০১৬ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে ৩ টাকা ৫৯ পয়সা অনিরীক্ষিত ইপিএস দেখিয়েছে কোম্পানিটি, এক বছর আগে যা ছিল ৬ টাকা ১৫ পয়সা। ৩১ মার্চ কোম্পানির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ৩০ টাকা ৫৮ পয়সা।

শাহজিবাজার পাওয়ার কোম্পানি ২০১৪ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়। কোম্পানির অনুমোদিত মূলধন ৫০০ কোটি ও পরিশোধিত মূলধন ১৩৭ কোটি ১৩ লাখ ২০ হাজার টাকা। রিজার্ভে আছে ১৭৮ কোটি ৭৫ লাখ টাকা। বর্তমানে কোম্পানির ৭১ দশমিক ৯৩ শতাংশ শেয়ার এর উদ্যোক্তা-পরিচালকদের কাছে, প্রতিষ্ঠান ৯ দশমিক শূন্য ১ ও বাকি ১৯ দশমিক শূন্য ৬ শতাংশ রয়েছে সাধারণ বিনিয়োগকারীর হাতে।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *