আমান কটন ফাইব্রসের ৮০ কোটি টাকার আইপিও অনুমোদন

Aman-Cotton-Fibrous-Ltdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বুকবিল্ডিং পদ্ধতিতে আইপিও পক্রিয়াধীন আমান কটন ফাইব্রসের প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) মাধ্যমে ৮০ কোটি টাকা শেয়ারবাজার থেকে উত্তোলনে অনুমোদন পেয়েছে।

আজ মঙ্গলবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৬২৯তম কমিশন সভায় এই অনুমোদন দেওয়া হয়।

এর আগে গত ১৩ সেপ্টেম্বর কমিশনের ৬১১তম সভায় কাট অফ প্রাইজ ৪০ টাকা নির্ধারণ করে দেয় বিএসইসি।

জানা গেছে, এ কোম্পানিটি প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে শেয়ারবাজার থেকে ৮০ কোটি টাকা সংগ্রহ করবে। শেয়ারবাজার থেকে সংগ্রহ করা অর্থের একটি অংশ দিয়ে কারখানায় আধুনিক মেশিনারি স্থাপন করা হবে। এতে ব্যয় হবে ৪৯ কোটি ৩৭ লাখ ৯৮ হাজার টাকা।

আইপিও’র মাধ্যমে উত্তোলিত অবশিষ্ট অর্থ থেকে ১৭ কোটি ১২ লাখ টাকা ব্যয় করা হবে ঋণ পরিশোধে। চলতি মূলধন হিসাবে ব্যয় করা হবে ১০ কোটি টাকা। আর আইপিও’তে ব্যয় হবে সাড়ে তিন কোটি টাকা। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণের মাধ্যমে আইপিও’তে শেয়ারের বিক্রয়মূল্য নির্ধারিত হবে। আর এর ওপর নির্ভর করবে আইপিও’তে কোম্পানি কতগুলো শেয়ার ইস্যু করবে।

শেয়ারবাজারে আসতে ইচ্ছুক কোম্পানিটি জুলাই ২০১৫ থেকে মার্চ ২০১৬ পর্যন্ত শেয়ারপ্রতি আয় করেছে দুই টাকা ৪৬ পয়সা, যা এর আগের বছর ছিল দুই টাকা ৪২ পয়সা। ৩০ জুন ২০১৫ সমাপ্ত হিসাববছরে কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে তিন টাকা ২১ পয়সা। আলোচ্য বছরে শেয়ারপ্রতি সম্পদ মূল্য ছিল ৩১ টাকা ৮৯ পয়সা। আর কর-পরবর্তী মুনাফা ছিল ২৫ কোটি ৬৭ লাখ টাকা।

আমান কটন ফাইব্রস লিমিটেড মূলত সুতা উৎপাদনকারী প্রতিষ্ঠান। কোম্পানিটি কটন, পলিস্টার, সিল্কসহ অন্য ফাইবার উৎপাদন করে।

আমান কটন ফাইব্রস লিমিটেডকে আইপিওতে আনতে ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড। আর ইস্যু রেজিস্টারের দায়িত্বে রয়েছে প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্টস লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *