আমান ফিডের পরিচালকদের ২৫ লাখ টাকা করে জরিমানা

bsecস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) অর্থ যথাযথ ব্যবহার না করাসহ এই সংক্রান্ত মিথ্যা তথ্য প্রদানে আমান ফিডের প্রত্যেক পরিচালককে ২৫ লাখ টাকা করে জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। তবে স্বতন্ত্র ও মনোনীত পরিচালককে এই জরিমানা দিতে হবে না।

মঙ্গলবার কমিশনের ৭১৬তম নিয়মিত সভায় এ জরিমানার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিএসইসির নির্বাহি পরিচালক ও মূখপাত্র মো. সাইফুর রহমান সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে, আমান ফিড কর্তৃপক্ষ আইপিওতে উত্তোলিত অর্থ যথাযথ ব্যবহার করেনি। এছাড়া কমিশনে এ সংক্রান্ত মিথ্যা তথ্য প্রদান করেছে। এর মাধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ, ১৯৬৯ এর সেকশন ১৮ এবং আইপিও অনুমোদন পত্রের ৪,৮ ৯ শর্ত লংঘন করা হয়েছে। এছাড়া নিরীক্ষা প্রতিষ্ঠান একনবিন এ অনিয়মের বিষয়ে তথ্য না দিয়ে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ, ১৯৬৯ এর সেকশন ১৮ লংঘন করেছে।

উপরিক্ত আইন লংঘনের কারনে আমান ফিডের প্রত্যেক পরিচালককে (স্বতন্ত্র ও মনোনীত পরিচালক ব্যতিত) ২৫ লাখ টাকা করে জরিমানা করা হয়েছে। এছাড়া নিরীক্ষা প্রতিষ্ঠান একনবিনের পার্টনার মো. রকুনুজ্জামান এখন থেকে আইপিও ফান্ড ব্যবহার সংক্রান্ত বিষয়ে নিরীক্ষা করতে পারবে না। এছাড়া নিরীক্ষা প্রতিষ্ঠানটির বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য ইনস্টিটিউট অব চাটার্ড অ্যাকাউন্টেন্টস অব বাংলাদেশকে (আইসিএবি) অবহিত করা হবে।

স্টকমার্কেটবিডি.কম/আর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *