আরএন স্পিনিংকে ৩১ মার্চের মধ্যে ৪ বছরের এজিএম করার নির্দেশ

courtনিজস্ব প্রতিবেদক :

আরএন স্পিনিং মিলস লিমিটেডকে ৩১ মার্চের মধ্যে ৪ বছরের এজিএম (বার্ষিক সাধারণ সভা) করা নির্দেশ দিয়েছে হাইকোর্ট। গতকাল সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ আরএন স্পিনিংয়ের চার বছরের এজিএম আগামী ৩১ মার্চের মধ্যে অনুষ্ঠানের নির্দেশনা প্রদান করেছেন। বিচারপতি এম. আর. হাসানের একক বেঞ্চ এ রায় দেন। বিলম্বে এজিএম অনুষ্ঠানে আদালতের অনুমোদন নেয়ার জন্য কোম্পানির আবেদনের পরিপ্রেক্ষিতে এ আদেশ দেয়া হয়েছে। আদালত সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে সময়মতো এজিএম সম্পন্ন করতে না পারায় একসঙ্গে চার বছরের এজিএম অনুষ্ঠানের জন্য আদালতের অনুমতি নেয়ার আইনি বাধ্যবাধকতা থাকায় কোম্পানি কর্তৃপক্ষ হাইকোর্টের কাছে এজিএম অনুষ্ঠানের অনুমতি প্রার্থনা করে। আরএন স্পিনিংয়ের আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত আগামী ৩১ মার্চের মধ্যে এজিএম অনুষ্ঠানের নির্দেশনা দিয়ে বিষয়টির চূড়ান্ত নিষ্পত্তি করেন।

তথ্যানুযায়ী, ২০১২ সালের জানুয়ারিতে আরএন স্পিনিংকে বিদ্যমান একটি শেয়ারের বিপরীতে একটি হারে রাইট ইস্যুর অনুমোদন দেয় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ১০ টাকা প্রিমিয়ামসহ ২০ টাকা ইস্যুমূল্যে ওইসময় সাধারণ শেয়ারহোল্ডারদের কাছ থেকে অর্থ উত্তোলন করে কোম্পানিটি। তবে উদ্যোক্তা-পরিচালকরা রাইট শেয়ারের জন্য কোম্পানিতে কোনো টাকা জমা না দিয়েই ব্যাংকের জাল কাগজপত্র জমা দিয়ে বিএসইসিকে জানায়, তারা ওই শেয়ার কিনেছেন। পরবর্তীতে বিএসইসির অনুসন্ধানের জালিয়াতির বিষয়টি প্রমাণিত হয়।

এর পরিপ্রেক্ষিতে ২০১২ সালের ১৯ সেপ্টেম্বর আরএন স্পিনিংয়ের উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার বিক্রি, হস্তান্তর, বন্ধক ও উপহার দেয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে কমিশন। পরবর্তীতে বিএসইসির সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে যায় আরএন স্পিনিং। আদালত বিএসইসির সিদ্ধান্তকে অবৈধ ঘোষণা করলে পাল্টা মামলা করে নিয়ন্ত্রক সংস্থাও। মামলায় কোম্পানির এজিএমের ওপর নিষেধাজ্ঞা আসে। এর পর থেকে দীর্ঘদিন ধরেই ঝুলে ছিল এ কোম্পানির এজিএম এবং লভ্যাংশ।

বিএসইসির করা এজিএম স্থগিত-সংক্রান্ত মামলায় কোম্পানির লিভ টু আপিলের রায়ে বিষয়টি তদন্ত করে সমাধানের নির্দেশ দেন আদালত। এর পরিপ্রেক্ষিতে বিনিয়োগকারীদের স্বার্থ বিবেচনা করে একটি কমিটি গঠন করে কমিশন।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *