আয়কর মেলায় রাজস্ব আদায় দুই হাজার ৪৬৮ কোটি টাকা

nrbস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

করদাতা ও সেবাগ্রহীতাদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মধ্য দিয়ে সপ্তাহব্যাপী আয়কর মেলা শেষ হয়েছে সোমবার (১৯ নভেম্বর)। এ দিন রাজস্ব আয় হয়েছে ৫৬৯ কোটি ৫৫ লাখ টাকা। মেলায় মোট রাজস্ব আদায় হয়েছে দুই হাজার ৪৬৮ কোটি ৯৪ লাখ ৪০ হাজার ৮৯৫ টাকা।

এনবিআরের তথ্য অনুযায়ী, গত সাত দিনে আয়কর মেলায় ৪ লাখ ৮৭ হাজার ৫৭৩ জন রিটার্ন জমা দিয়েছেন। আর কর সংক্রান্ত সেবা নিয়েছেন ১৬ লাখ ৩৬ হাজার ২৬৬ জন। সাত দিনের মেলায় নতুন ই-টিআইএন নিয়েছেন ৩৯ হাজার ৭৪৩ জন।

রাজধানী ঢাকাসহ দেশের আট বিভাগ, ২১ জেলা এবং ৩৮টি উপজেলাসহ মোট ৬৭টি স্পটে আয়কর মেলা অনুষ্ঠিত হয়েছে।
এ বছরের তুলনায় গত বছর মেলায় রাজস্ব আদায়ের প্রবৃদ্ধি ১১ দশমিক ৩৫ শতাংশ। গত বছর মেলা থেকে রাজস্ব এসেছিল দুই হাজার ২১৭ কোটি ৩৩ লাখ ১৪ হাজার ২২১ টাকা। ২০১৭ সালের মেলায় ই-টিআইএন নিয়েছিলেন ২৯ হাজার ২৫৪ জন করদাতা। গত বছর রিটার্ন দিয়েছেন তিন লাখ ৩৫ হাজার ৪৮৭ জন। গত বছর কর সংক্রান্ত সেবা নিয়েছেন ১১ লাখ ৬৯ হাজার ৫৬৯ জন।

প্রসঙ্গত, গত মঙ্গলবার (১৩ নভেম্বর) থেকে সপ্তাহব্যাপী আয়কর মেলা-২০১৮ শুরু হয়। ‘উন্নয়ন ও উত্তরণ, আয়করের অর্জন’ এ স্লোগান সামনে রেখে এ বছর আয়কর মেলার প্রতিপাদ্য নির্ধারণ করা হয় ‘আয়কর প্রবৃদ্ধির মাধ্যমে সামাজিক ন্যায়বিচার ও ধারাবাহিক উন্নয়ন নিশ্চিতকরণ।’

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *