ইউনাইটেড পাওয়ারের সাবসিডিয়ারির বৈদেশিক ঋন অগ্রিম পরিশোধ

UPGDস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ইউনাইটেড পাওয়ার জেনারেশন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ইউপিজিডিসিএল) এর সাবসিডিয়ারি কোম্পানি ইউনাইটেড এনার্জি লি (ইউ.ই.এল) এর সাবসিডিয়ারি কোম্পানি ২০০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতা সম্পন্ন ইউনাইটেড আশুগঞ্জ এনার্জি লিঃ (ইউএইএল) এর বৈদেশিক ঋন মেয়াদোত্তীর্নের পূর্বেই পরিশোধের জন্য বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভলোপমেন্ট অথরিটির (বিডা) অনুমোদন পাওয়া গেছে।

২০১৭ সালের ৩১ জানুয়ারি ৬১.৭৮ মিলিয়ন মার্কিন ডলার ১০ বৎসর মেয়াদী বৈদেশিক ঋন নিয়েছিল কোম্পানিটি। যার মধ্যে ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশন (আইএফসি) থেকে ২০.৫০ মিলিয়ন মার্কিন ডলার, DeutscseInvestitions-und EntwicklungsgesellschaftmbH (DEG) থেকে ২০.৫০ মিলিয়ন মার্কিন ডলার এবং Export Credit Agency (ECA) থেকে ২০.৭৮ মিলিয়ন ডলার। বাংলাদেশি মুদ্রায় যার মূল্য প্রায় ৪৯৩ কোটি টাকা। ঐ সময় টাকার বিপরীতে মার্কিন ডলারের মূল্যমান কম থাকায় এ ঋন কোম্পানির জন্য অত্যন্ত লাভজনক ছিল।

ঋন নেওয়ার পর থেকে UAEL নিয়মিতভাবে কিস্তি পরিশোধ করে আসছে। গত ২৮ ফেব্রুয়ারি ২০১৯ হিসাব অনুযায়ী, মোট ৪৬.৪৫ মিলিয়ন মার্কিন ডলার বকেয়া রয়েছে। যার মধ্যে আইএফসি ১৬.০৬ মিলিয়ন মার্কিন ডলার, ডিইজি ১৬.০৬ মিলিয়ন মার্কিন ডলার এবং ইসিএ ১৪.৩৩ মিলিয়ন মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যার মূল্য প্রায় ৩৯৫ কোটি টাকা। বর্তমানে মার্কিন ডলারের বাজার মূল্যমানের উর্ধগতির পাশাপাশি উল্লেখিত ঋন সমূহের মূলসূচক তথা লাইবর হারবৃদ্ধির প্রেক্ষাপটেট UAEL বোর্ড এই ঋনসমূহ মেয়াদোত্তীর্নের পূর্বেই পরিশোধের সিদ্ধান্ত নেয়।

গত ২০১৮ সালের ২০ ডিসেম্বর তারিখেট UAEL ঋন পরিশোধের অনুমোদনের জন্য বিডার নিকট আবেদন করে। এই প্রেক্ষিতেই বিডা গত ৭ মার্চ ৩২.১২ মিলিয়ন মার্কিন ডলার পরিশোধের জন্য অনুমোদন দেয়। যার মধ্যে আইএফআইসির ১৬.০৬ মিলিয়ন ডলার, ডিইজির ১৬.০৬ মিলিয়ন ডলার রয়েছে। আর ইসিএ থেকে নেওয়া ২২.৯৩ মিলিয়ন মার্কিন ডলার পরিশোধের এরঅনুমোদন দেয়নি। তবে কোম্পানিটি ইসিএর এই ঋধ পরিশোধের জন্যও বিডার নিকট আবেদন করেছে। যা অনুমোদনের অপেক্ষায় আছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে ইউনাইটেড গ্রুপের সি.এফ.ও মোঃ ইবাদত হোসেন ভূঁইয় এফসিএব লেন, “কোম্পানীর নিজস্ব তহবিল থেকে এ ঋন পরিশোধ করা হবে। মেয়াদোত্তীর্নের পূর্বেই ঋন পরিশোধ করার ফলে বৈদেশিক বিনিময়ের হারজনিত ক্ষতি ও ঋনের সুদের টাকা সাশ্রয় হবে এবং UAEL এর নীট মুনাফা উল্লেখযোগ্য পরিমান বৃদ্ধি পাবে।”

উল্লেখ্য, গত ১লা জুলাই ২০১৮ তারিখে UEL,UAEL অধিগ্রহন করে এবং একই তারিখে ইউনাইটেড পাওয়ার জেনারেশন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানী লিমিটেড (ইউপিজিডিসিএল), UEL কে অধিগ্রহণ করে। গত ১লা জুলাই ২০১৮ থেকে ৩১ ডিসেম্বও ২০১৮ পর্যন্ত অনিরীক্ষিত অর্ধবার্ষিক প্রতিবেদন অনুযায়ী ইউনাইটেড পাওয়ারের সমন্বিত ইপিএস হয়েছিল শেয়ারপ্রতি ৭.৬৯ টাকা। ঋন পরিশোধের ফলে UAELG এর নীট লাভ বৃদ্ধি পাওয়ার সম্ভাব্যতার প্রেক্ষিতে ইউনাইটেড পাওয়ার জেনারেশন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ইউপিজিডিসিএল) সমন্বিত ইপিএস বৃদ্ধি পাবে বলে আশা করা যাচ্ছে।

স্টকমার্কেটবিডি.কম/

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *