ইরানের সঙ্গে বাণিজ্য চালিয়ে যাবে ভারত

oilস্টকমার্কেটবিডি ডেস্ক :

আমেরিকার নিষেধাজ্ঞার পরও ইরানের সঙ্গে বাণিজ্য চালিয়ে যাবে ভারত বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুব্রামানিয়াম জয়শঙ্কর। তিনি বলেন, ইরান-ভারত ঘনিষ্ঠ সম্পর্ক তৃতীয় কোনো দেশের কারণে ক্ষতিগ্রস্ত হবে না। গতকাল বুধবার নয়াদিল্লিতে এক সংবাদ সম্মেলনে এমনটাই জানান ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী। খবর পার্সটুডের।

ইরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করতে ভারতের ওপর আমেরিকা কোনো চাপ সৃষ্টি করেছে কিনা- এমন প্রশ্নের সরাসরি উত্তর না দিয়ে জয়শঙ্কর আরও বলেন, আমেরিকার নিষেধাজ্ঞায় ভারত ও ইরানের বাণিজ্যিক সম্পর্কে কোনো প্রভাব পড়বে না।

জয়শঙ্কর এমন সময় এসব কথা বললেন যখন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানকে তার সঙ্গে আলোচনায় বসতে বাধ্য করার জন্য তেহরানের ওপর সর্বাত্মক চাপ সৃষ্টি করেছে। মার্কিন প্রেসিডেন্ট বিশ্বের দেশগুলোকে এই বলে সতর্ক করে দিয়েছেন যে, কোনো দেশ যদি ইরানের সঙ্গে বাণিজ্যিক লেনদেন করে তাহলে সেদেশকেও নিষেধাজ্ঞার মুখোমুখি হতে হবে।

এদিকে, যুক্তরাষ্ট্র-আমেরিকার বাণ্যিজিক সম্পর্ক ভালো যাচ্ছে না। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারতের ওপর থেকে অগ্রাধিকার বাণিজ্যিক সুবিধা তুলে নিলে- মার্কিন ২৮টি পণ্যের ওপর শুল্ক বসানোর ঘোষণা দিয়েছে ভারত। নতুন এই শুল্ক হার সর্বোচ্চ ৭০ শতাংশ পর্যন্ত কার্যকর হতে পারে। যদিও ট্রাম্প এ শুল্ককে অগ্রহণযোগ্য বলেছেন।

স্টকমার্কেটবিডি.কম/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *